বিশ্ব দখলে নিতে চায় চায় ফেসবুক

প্রযুক্তি ডেস্ক :

পুরো বিশ্বে নিজেদের আধিপত্য চায় ফেসবুক। এরই মধ্যে দ্রুতগতির ইন্টারনেটের দেশগুলোকে করায়ত্ত করেছে। এবার এশিয়া ও আফ্রিকার স্বল্পগতির ইন্টারনেটের সব দেশেও সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে নিজেদের একচ্ছত্র আধিপত্য চায় তারা। এই লক্ষ্যেই তিনটি বিশাল পদক্ষেপ নিয়েছে ফেসবুক।

এছাড়া চলতি সপ্তাহের শুরুতে বিশেষ ধরনের ভিডিও বিজ্ঞাপন চালু করেছে ফেসবুক, যা স্বল্পগতির ইন্টারনেটেও কাজ করবে। বিজ্ঞাপন চালুর অনুষ্ঠানে বিশেষ গুরুত্ব পায় ফেসবুকে ‘পরবর্তী কোটি ব্যবহারকারী’ যুক্ত করার পরিকল্পনা।

গ্রাহক বাড়াতে ফেসবুক অ্যাপকে সব মোবাইলের ব্যবহার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। আর স্বল্পগতির ইন্টারনেটেও ফেসবুক ও এর বিজ্ঞাপন প্রদর্শন বাড়াতে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি ফেসবুক চালু করেছে ‘টুজি টিউজডে’ নামক একটি উদ্যোগ, যার লক্ষ্য হচ্ছে স্বল্পগতির (টুজি) ইন্টারনেটেও ফেসবুককে আরো উন্নতভাবে ব্যবহারকারীদের কাছে উপস্থাপন।

বিনামূল্যে ইন্টারনেট পৌঁছে দেওয়ার উদ্যোগ ইন্টারনেট ডটঅর্গ-এর নাম পরিবর্তন করে হয়েছে ‘ফ্রি বেসিক। ফেসবুকের পূর্বপরিকল্পনা অনুযায়ীই এটি দ্রুতগতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। আগামী কয়েক বছরের মধ্যে এর মাধ্যমে কয়েক কোটি মানুষকে ফেসবুকে যুক্ত করা সম্ভব হবে।

বিজনেস ইনসাইডারের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বতর্মানে প্রতি মাসে ফেসবুক অ্যাপ ব্যবহার করেন প্রায় ১৫০ কোটি এবং ছবি আদান-প্রদান করেন ৩০ কোটি মানুষ। আর ফেসবুকের দুই ‘চ্যাট অ্যাপ’ ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটঅ্যাপ ব্যবহার করেন যথাক্রমে ৭০ ও ৯০ কোটি মানুষ।

উল্লিখিত সংখ্যায় অনেকে বিস্মিত হলেও ফেসবুক সন্তুষ্টই নয়। প্রতিষ্ঠানটির মতে, এটি কেবলমাত্র শুরু।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বর্তমানে ৩০০ কোটি মানুষ ইন্টারনেট সুবিধা পায়। আগামী পাঁচ বছরের মধ্যেই আরো ৩০০ কোটি মানুষ ইন্টারনেটে যুক্ত হবে। প্রাথমিকভাবে ভারত ও আফ্রিকার অনেক মানুষ ইন্টারনেটের সুবিধা পাবে।

নতুন করে যুক্ত হওয়া সব মানুষকেই নিজেদের অ্যাপে যুক্ত করতে চায় ফেসবুক। প্রতি তিন মাসের বিজ্ঞাপন থেকে ফেসবুকের আয় হয় ৩০৮ কোটি মার্কিন ডলার। গ্রাহক বাড়লে এই আয়ও বাড়বে।

বাংলাদেশ সময় : ১৪০৮ ঘন্টা, ০৩ নভেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password