নেপালের পুলিশ গুলিতে নিহত হলো এক ভারতীয়

আন্তর্জাতিক ডেস্ক :

নেপাল-ভারত সীমান্তে গত সোমবার নেপালী পুলিশের ছোড়া গুলিতে এক ভারতীয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। পুলিশের বীরগঞ্জ চৌকি থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার সময় এ ঘটনা ঘটে।

বিক্ষোভকারীরা ভারত-নেপালের ওই রুটে জ্বালানী লাইন কেটে দেন এবং পণ্য পরিবহনের রাস্তা বন্ধ করে দেন। স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, বিক্ষোভরত এক ভারতীয়র মাথায় গুলি লাগে। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু ঘটে।

দক্ষিণাঞ্চলের নিচু এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন নেপালের নতুন সংবিধানের বিরুদ্ধে সোমবার এ বিক্ষোভ প্রদর্শন করেন। তাদের অভিযোগ, দেশটির নতুন সংবিধান অনুযায়ী নতুন প্রদেশ গঠনের প্রস্তাবনা রাজনৈতিক বিভাজন সৃষ্টি করবে।

বিষয়টি নিয়ে কয়েক মাস ধরেই বিক্ষোভ চলছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতের নাম আশীষ কুমার রাম। তিনি ভারতের বিহার রাজ্যের রক্ষাউলের বাসিন্দা।

স্থানীয় পুলিশপ্রধান রাজাবাবু শ্রেষ্ঠ জানিয়েছেন, ভারত থেকে বিক্ষোভকারীরা নেপালে প্রবেশ করে পাথর ছুড়তে থাকেন। এ সময় পুলিশ তাদের বাধা দিতে গেলে সংঘর্ষে সাত বিক্ষোভকারী ও নয় পুলিশ সদস্য আহত হন।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লক্ষ্মী ধাকাল বলেছেন, পুলিশের কাজে বাধা দেওয়ায় ভারতের দুই নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

খবর বিবিসির

বাংলাদেশ সময় : ১৪০০ ঘন্টা, ০৩ নভেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password