নিয়ম না মেনে লেন্স ব্যবহারে হতে পারে অন্ধত্ব !

লাইফস্টাইল ডেস্ক :

চোখের দৃষ্টিশক্তি কম থাকুক বা না থাকুক লেন্স এখন সবার কাছে একটি ফ্যাশন৷ কেউ পরছেন চোখের চশমা এড়াতে আবার কেউ পরছেন চোখের মণির রঙে প্রিয় রঙ মেশাতে৷ কিন্তু আপনার এই লেন্স সঠিক নিয়ম অনুযায়ী ব্যবহার না করলে ডেকে আনতে পারে অন্ধত্ব৷

সম্প্রতি এক অনলাইন গবেষণায় বিশেষজ্ঞরা দেখেছেন, প্রায় ৫০ শতাংশ কন্টাক্ট লেন্স ব্যবহারকারী কন্টাক্ট লেন্স চোখ থেকে না খুলেই ঘুমিয়ে পরেন। শতকরা প্রায় ৮২ জন ব্যবহারকারী যতটুকু সময় লেন্স পরে থাকা উচিৎ তার চেয়ে বেশি সময় পরে থাকেন।

গবেষকরা আরও জানিয়েছেন, কন্টাক্ট লেন্স ব্যবহারের নিয়ম যারা মেনে চলেন না তাদের প্রায় ৯৯ শতাংশই চোখের গুরুতর সমস্যায় আক্রান্ত হন। সঠিক নিয়মে কন্টাক্ট লেন্স ব্যবহার না করলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে, এমনকি চোখ অন্ধও হয়ে যেতে পারে।

গবেষকদের মধ্যে এক সদস্য থমাস স্টেনম্যান জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে লেন্স পরে থাকলে লেন্সে ময়লা জমার সম্ভবনা থাকে৷ এবং তার থেকে হতে পারে জীবাণুর সংক্রমণ। এই লেন্স পরলে চোখের কর্নিয়ারও ক্ষতি হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আজকাল অনেকেই ডাক্তারের পরামর্শ না নিয়ে লেন্স ব্যবহার করেন যা অত্যন্ত ঝুকিপূর্ন আবার অনেকেই অনলাইন থেকে লেন্স কিনে ব্যবহার করছেন যেটি একদমই উচিৎ নয়।

নামকরা ব্র্যান্ড এর লেন্স ব্যবহার করলে সমস্যা অনেকাংশে কম হবে তবুও ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করা ভালো।এছাড়া আবার অনেকের চোখে অ্যালার্জি থাকে তাদের জন্য এ সাবধানতা অবলম্বন জরুরী।

চোখে জীবাণুর সংক্রমণের ফলে অনেক সময় চোখে ব্যথা করে এবং চোখ লাল হয়ে যায়। চোখ থেকে পানি বেরোতে থাকে। জীবানুর সংক্রমণে সেই ব্যথা বেরে আরও ক্ষতি হতে পারে।

তাই লেন্স ব্যবহারের আগে অবশ্যই জেনে নিন এর সঠিক ব্যবহার৷ কিভাবে লেন্স ব্যবহার করলে তার কোনও খারাপ প্রভাব পড়বে না আপনার চোখে৷

বাংলাদেশ সময় : ১৬২৪ ঘন্টা ০২ নভেম্বর , ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password