পরিবার-পরিজনের জন্য দোয়া

ইসলাম ডেস্ক :

হজরত ইবরাহিম আলাইহিস সালাম যখন স্ত্রী-পুত্রকে জনমানবহীন মরুভূমিতে পবিত্র মক্কার পাশে রেখে আসেন তখন তাঁর পরিবার ও এ পবিত্র ভূমির জন্য দোয়া করেছিলেন। দ্বীনে ইলাহির ওপর অটল অবিচল থাকার জন্য সন্তান ও তাঁর নিজের জন্য দোয়া করেছিলেন। আল্লাহ তাঁর দোয়া কবুল করেছিলেন। যার ফলশ্রুতিতে জনমানবহীন পবিত্র মক্কায় সুন্দর আবাস গড়ে ওঠে এবং জমজম পানির ব্যবস্থা হয়। সর্বোপরি দ্বীনে ইলাহির প্রচার প্রসার হয়। হজরত ইবরাহিম আলাইহিস সালামের সে দোয়ার মাধ্যমে আমরা আমাদের পরিবার-পরিজন, এলাকার কল্যাণে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থণা করতে পারি।

পবিত্র মক্কা নগরী ও এর মুমিন অধিবাসীদের জন্য হযরত ইবরাহিম আলাইহিস সালামের দোয়া-
رَبِّ اجْعَلْ هذَا بَلَداً آمِناً وَ ارْزُقْ أَهْلَهُ مِنَ الثَّمَرَاتِ مَنْ آمَنَ مِنْهُمْ بِاللهِ وَ الْيَوْمِ الْآخِرِ
উচ্চারণ : রাব্বিঝআ`ল হাজা বালাদান আমিনাও ওয়ারযুক্ব আহলাহু মিনাছছামারা-তি মান আমানা মিনহুম বিল্লাহি ওয়াল ইয়াওমিল আখিরি।
অর্থ- ‘হেপ্রতিপালক! এ শহরকে নিরাপদ করুন, আর এর অধিবাসীদের মধ্যে যারা আল্লাহ্‌ ও আখিরাতে ঈমান আনে তাদেরকে ফলমূল হতে জীবিকা প্রদান কর।’ (সুরা বাকারা : আয়াত ১২৬)

দ্বীনের ওপর স্থির থাকার এবং নিরাপদ নগরীর জন্য দোয়া-
رَبِّ اجْعَلْ هذَا الْبَلَدَ آمِناً وَ اجْنُبْنِيْ وَ بَنِيَّ أَنْ نَعْبُدَ الْأَصْنَامَ رَبِّ إِنَّهُنَّ أَضْلَلْنَ كَثِيْراً مِنَ النَّاسِ فَمَنْ تَبِعَنِيْ فَإِنَّهُ مِنِّيْ وَ مَنْ عَصَانِيْ فَإِنَّكَ غُفُوْرٌ رَحِيْمٌ رَبَّنَا إِنِّيْ أَسْكَنْتُ مِنَ ذُرِّيَّتِيْ بِوَادٍ غَيْرِ ذِيْ زَرْعٍ عِنْدَ بَيْتِكَ الْمُحَرَّمِ رَبَّنَا لِيُقِيْمُوا الصَّلَاةَ فَاجْعَلْ أَفْئِدَةً مِنَ النَّاسِ تَهْوِي إِلَيْهِمْ وَ ارْزُقْهُمْ مِنَ الثَّمَرَاتِ لَعَلَّهُمْ يَشْكُرُوْنَ
উচ্চারণ- রাব্বিঝআ`ল হাজাল বালাদা আমিনাও ওয়াঝনুবনি ওয়া বানিইয়্যা আন না`বুদাল আচনাম। রাব্বা ইন্নাহুন্না আদলালনা কাছিরাম মিনান নাসি ফামান তাবিআ`নি ফাইন্নাহু মিন্নি ওয়া মান আ`চানি ফাইন্নাকা গাফুরুর রাহিম। রাব্বানা ইন্না আসকানতু মিন জুররিয়্যাতি বিওয়াদিন গাইরি জি যারইন ইংদা বাইনাকাল মুহাররামি রাব্বানা লিইয়ুক্বিমুস সালাতা ফাঝআ`ল আফইদাতাম মিনাননাসি তাহওই ইলাইহিম ওয়ার যুক্বহুম মিনাছছামারাতি লাআ`ল্লাহুম ইয়াশকুরুন।

অর্থ : ‘হে আমার প্রতিপালক! এ নগরীকে নিরাপদ করুন এবং আমাকে ও আমার পুত্রদেরকে প্রতিমা পূজা থেকে দূরে রাখ। ‘হে আমার প্রতিপালক! এ সব প্রতিমা তো বহু মানুষকে বিভ্রান্ত করেছে। সুতরাং যে আমার অনুসরণ করবে সেই আমার দলভুক্ত, কিন্তু কেউ আমার অবাধ্য হলে তুমি তো ক্ষমাশীল, পরম দয়ালু। ‘হে আমাদের প্রতিপালক! আমি আমার বংশধরদের কতককে বসবাস করালাম অনুর্বর উপত্যকায় তোমার পবিত্র গৃহের নিকট, হে আমাদের প্রতিপালক! এজন্য যে, তারা যেন সালাত কায়েম করে। অতএব, তুমি কিছু লোকের অন্তর তাদের প্রতি অনুরাগী করে দাও এবং ফলাদি দ্বারা তাদের রিযিকের ব্যবস্থা কর, যাতে তারা কৃতজ্ঞতা প্রকাশ করে।’ (সুরা ইবরাহিম : আয়াত ৩৫-৩৭)

নিজের জন্য এবং পিতামাতা ও মুমিনদের জন্য ইবরাহীম (আ.)-এর দোয়া
رَبَّنَا اغْفِرْلِيْ وَلِوَالِدَيَّ وَ لِلْمُؤْمِنِيْنَ يَوْمَ يَقُوْمُ الْحِسَابُ
উচ্চারণ- রাব্বানাগফিরলি ওয়ারিওয়ালিদাইয়্যা ওয়া লিলমু`মিনিনা ইয়াওমুল হিসাব।
অর্থ : ‘হে আমার প্রতিপালক! যেদিন হিসাব অনুষ্ঠিত হবে সেদিন আমাকে, আমার পিতামাতাকে ও মুমিনদেরকে ক্ষমা কর।’(সূরা ইবরাহিম : আয়াত ৪১)।

এ আয়াতগুলো হজরত ইবরাহিম আলাইহিস সালামের দোয়া যা আল্লাহ তাআলা কুরআনে উল্লেখ করেছেন। বান্দার শিক্ষা ও বাস্তবজীবনে এ দোয়াগুলো দ্বারা আল্লাহর কাছে সাহায্য চাওয়ার জন্য। হে আল্লাহ! আপনি সমগ্র মুসলিম উম্মাহকে আপনার শিখানো পদ্ধতিতে দোয়ার মাধ্যমে আপনার রহমত বরকত ও কল্যাণ লাভের তাওফিক দান করুন। আমিন।

সৌজন্য : জাগোনিউজ২৪

বাংলাদেশ সময় : ১৩২৭ ঘন্টা ০২ নভেম্বর , ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password