সঙ্গীর সাথে ঝগড়া এড়ানোর ৫ কৌশল

লাইফস্টাইল ডেস্ক :

নিজের ভালোবাসার মানুষটির সাথে ঝগড়া করতে কার ভালো লাগে বলুন? কেউই চান না নিজের ভালোবাসার মানুষটির সাথে ঝগড়া করে সম্পর্কে টানাপোড়নের সৃষ্টি করতে।

কিন্তু সম্পর্কে থাকলে মতের অমিল হতেই পারে এবং সেই মতের অমিল থেকেই শুরু হতে পারে তর্কের। আর এই তর্ক থেকেই ঝগড়ার শুরু যা অনেক সময়ে সম্পর্কচ্ছেদের কারণ পর্যন্ত হতে পারে। তাই সঙ্গীর সাথে তর্ক শুরু হওয়ার আগেই তা এড়িয়ে যাওয়া উচিত।

এতে করে ঝগড়া হয়ে সম্পর্কে তিক্ততার সৃষ্টি হবে না। আজকে জেনে নিন সঙ্গীর সাথে তর্ক এড়ানোর সহজ কৌশলগুলো যা প্রয়োগ করে সহজেই ঠেকাতে পারেন অনেক বড় ঝগড়া।

তর্কের দিকে মনোযোগ না দিয়ে সমস্যার দিকে নজর দিন

আমাদের অনেকেরই সমস্যা হচ্ছে আমরা সমস্যার দিকে নজর না দিয়ে তর্ক বাড়ানোর খাতিরে শুধুই তর্কের দিকে নজর দিয়ে থাকি। এতে করেই কথায় কথা বাড়তে থাকে। তাই যুক্তি দিয়ে মূল সমস্যা নিয়ে কথা বলুন, সঙ্গীর কথার পিঠে কথা বলতেই হবে এমন চিন্তাধারা বাদ দেয়ার চেষ্টা করুন।

সঙ্গীর দিক থেকে চিন্তা করুন

নিজেকে সঙ্গীর অবস্থানে কল্পনা করে নিন। নিজে একটিবারের জন্য সঙ্গীর দিক থেকে চিন্তা করার চেষ্টা করুন এবং ভেবে দেখুন সঙ্গী কেন কথাটি আপনাকে বলেছেন। এতে করে তার মনে কি চলছে তা অনেকটাই বোঝার চেষ্টা করতে পারবেন। সবসময় নিজের দিক চিন্তা করে সঙ্গীর সাথে তর্ক করে সমস্যা বাড়াতে যাবেন না। সঙ্গীর কথাও চিন্তা করতে চেষ্টা করুন তর্ক আপনাআপনিই থেমে যাবে।

ছাড় দিন নিজেই

আমিই কেন ছাড় দিতে যাবো, আমিই কেন চুপ করে থাকবো এই ধরণের চিন্তা একেবারেই বাদ দিন। সঙ্গীর ইচ্ছার জন্য আপনি ছাড় দিয়ে নিজেকে ছোট করলেন না, বরং সম্পর্কটাকে আপনি এতোই উপরে স্থান দিলেন যে নিজের ইগো আপনি বিসর্জন দিতে পারছেন। আপনার ছাড় দেয়ার মনোভাব দেখে সঙ্গীও নিজের ভুল বুঝতে পারবেন নিজে থেকেই।

মনোযোগ অন্যদিকে নিয়ে যান

আপনি যখন বুঝতে পারছেন তর্ক শুরু হতে যাচ্ছে বা তর্ক খারাপের দিকে মোড় নিচ্ছে তখনই নিজের এবং সঙ্গীর মনোযোগ অন্যদিকে সরিয়ে নেয়ার জন্য অন্য কিছু করুন। সমস্যার সমাধান তখনই সম্ভব যখন দুজনে তর্ক করার জন্য নয় কথা বলার জন্য নিজেকে স্থির রাখতে পারবেন। শুধু তর্ক করার মনোভাব থাকলে সমস্যা বাড়তেই থাকবে।

নিজেই চুপ করে যান

দুজনেই ক্ষেপে তর্ক করা শুরু করতে কখনোই সমস্যার সমাধান করতে পারবেন না বরং ঝগড়া খুবই খারাপের দিকে মোড় নেবে। যখন সঙ্গী ক্ষেপে যাবেন তখন নিজেকে ঠাণ্ডা রাখুন। ভালো কিছু বলতে না পারলে চুপ করে থাকুন অযথা খারাপ কিছু বলে সঙ্গীর সাথে ঝগড়া বাঁধিয়ে দেবেন না। সঙ্গী আপনার চুপ থাকা দেখে নিজেই চুপ করে যাবেন। পরবর্তীতে আপনি বুঝিয়ে বললে অনেক সমস্যার সমাধান করতে পারেন ঝামেলা এড়িয়েই।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ০২ নভেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password