ইন্দোনেশিয়ায় বেলুনের মাধ্যমে ইন্টারনেট দেবে গুগল

প্রযুক্তি ডেস্ক :

আগামী বছর ইন্দোনেশিয়ায় গুগল তাদের ‘লুন’ প্রকল্প চালু করতে যাচ্ছে। গুগলের বেলুনের মাধ্যমে দেশটির মোবাইল নেটওয়ার্কে ইন্টারনেট সুবিধা দেওয়া হবে এ প্রকল্পের মাধ্যমে। প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে চালু হতে যাচ্ছে এ প্রকল্পটি।

বিশাল আকৃতির একটি বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার এ প্রকল্পটি নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করছে গুগল। বিশেষ করে দুর্গম অঞ্চলে কীভাবে ইন্টারনেট সেবা পৌঁছানো যায় সে বিষয়ে কাজ করে যাচ্ছেন গুগলের প্রকৌশলীরা।

সারা বিশ্বের কয়েক হাজার উচ্চ প্রযুক্তিসুবিধার বেলুন ব্যবহার করে ইন্টারনেট সংযোগ দেওয়ার চেষ্টা চলছে বলে জানা গেছে।

গুগল জানিয়েছে, বেলুনগুলোর আকার বাণিজ্যিক বিমানের চেয়ে দ্বিগুণ। খারাপ আবহাওয়া কিংবা অন্য কোনো সমস্যা থেকেও যাতে মুক্তি পাওয়া যায় সে জন্য এ বেলুনগুলোতে থাকছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা। ২০১৩ সালে নিউজিল্যান্ডে প্রথম পরীক্ষামূলকভাবে বেলুনপ্রযুক্তির মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেওয়ার কাজটি করা হয়।

দ্বিতীয় দফা পরীক্ষা করতে ইন্দোনেশিয়াকে বেছে নেওয়ার ব্যাপারে লুন প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট মাইক ক্যাসিড বলেন, ‘২৫ কোটি মানুষের দেশ ইন্দোনেশিয়ায় খুব কমসংখ্যক মানুষই দ্রুতগতির ইন্টারনেট সংযোগ পাচ্ছে। তাই আমরা এ দেশটিকেই বেছে নিয়েছি।’

দেশটিতে হাজারেরও বেশি ছোট ছোট দ্বীপ রয়েছে। যার মধ্যে অনেকগুলোই জঙ্গল এবং পাহাড় ঘেরা। এসব দ্বীপে ফাইবার অপটিক তার কিংবা মুঠোফোন টাওয়ার ব্যবহার করে ইন্টারনেট সংযোগ দেওয়া দুঃসাধ্য এক ব্যাপার।

আগামী কয়েক বছরের মধ্যেই এ প্রকল্পের মাধ্যমে দ্রুতগতির এলটিই ইন্টারনেট সংযোগ পাবেন ইন্দোনেশিয়ার প্রায় ১০ কোটি মানুষ—এমনটাই আশা গুগলের। চলতি বছর শ্রীলঙ্কাতেও প্রকল্পটি চালু হতে যাচ্ছে। এ ব্যাপারে চুক্তি হয়েছে বলে জানা গেছে।

এখন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, ব্রাজিল এবং অস্ট্রেলিয়ায় লুন প্রকল্প চালু আছে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, ৩১ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password