ডিসেম্বরে বিনামূল্যে স্তন ক্যান্সার পরীক্ষার ঘোষণা

নিউজ ডেস্ক :

আসন্ন বিজয়ের মাস ডিসেম্বরে ক্যান্সার ইন্সটিটিউটসহ দেশের সব সরকারী মেডিকেল কলেজে নারীদের জন্য বিনামূল্যে স্তন ক্যান্সার পরীক্ষা করার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। শুক্রবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ স্তন ক্যান্সার সম্মেলন-২০১৫ এর উদ্বোধন করে তিনি এ ঘোষণা দেন।

বেসরকারী টেলিভিশন চ্যানেল সময় টিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট বলছে, বাংলাদেশে ২৫ শতাংশ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত, যাদের বয়স ৪০ বছরের নিচে। এ রোগ সনাক্ত হতে দেরি হবার কারণ হিসেবে উঠে এসেছে, ৫০ শতাংশ রোগী হোমিওপ্যাথি চিকিৎসা নেন, বাকীরা অর্থনৈতিক সঙ্কট, পরিবারের অসহযোগিতা ও লজ্জায় বিষয়টিকে অবহেলা করেন।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, মার্কিন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. রিচার্ড লাভ বলেন, ‘উন্নয়নশীল দেশগুলোতে স্তন ক্যান্সারে আক্রান্তদের ক্ষেত্রে দরিদ্রতা দূর, সচেতনতা সৃষ্টি ও সুচিকিৎসা নিশ্চিত করা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’ এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম দেশে স্তন ক্যান্সার পরিস্থিতি তুলে ধরে বলেন, ‘নারীদের মাঝে সচেতনতা সৃষ্টিই হতে পারে ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধে একটি বড় হাতিয়ার।’

ক্যান্সার চিকিৎসক ও সোসাইটি অব সার্জনদের যৌথ উদ্যোগে দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে চারটি দেশের মোট ১৪ জন বিশেষজ্ঞ চিকিৎসক অংশ নেন।

বাংলাদেশ সময়:  ১০৪১ ঘণ্টা, ৩১ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password