প্যারিসে বাংলা স্কুলের যাত্রা শুরু

প্রবাস ডেস্ক :

বিশ্বের বিভিন্ন বড় বড় শহরে প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে বাংলা স্কুল প্রতষ্ঠিার খবর আর নতুন কিছু নয়। তবে ভিন্ন ভিন্ন সংস্কৃতির পৃষ্ঠপোষকতার জন্য বিখ্যাত ফ্রান্সে বাংলা স্কুলের জন্য ছিল অপেক্ষা। অবশেষে শ্যান নদীর তীরঘেঁষা প্যারিসের লা কর্নভে ফ্রান্স-বাংলা স্কুল উদ্বোধনের মাধ্যমে সে অপেক্ষার সমাপ্তি হল।

বাংলাদেশ মুক্তিযুদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সার্বিক ব্যবস্থাপনায় এ স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। ভিন দেশে বাস করে সে দেশের ভাষা ও সংস্কৃতির মাঝে নতুন প্রজন্ম যেন মায়ের ভাষা ও সংস্কৃতিকে ভুলে না যায় সে লক্ষ্যকে সামনে রেখে যাত্রা শুরু হয়েছে ফ্রান্স-বাংলা স্কুলের। গত শনিবার ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ও লা কর্নভের মেয়র জিল পুক্স আনুষ্ঠানিকভাবে এ স্কুলের উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধা সংহতি পরিষদের সভাপতি জামিরুল ইসলাম।

পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আমিন খান হাজারী ও স্কুলের শিক্ষিকা হাসনাত জাহান যৌথভাবে অনুষ্ঠান পরিচালনা করেন। প্রধান অতিথি রাষ্ট্রদূত শহীদুল ইসলাম স্কুল প্রতিষ্ঠার সঙ্গে জড়িত সকলকে ধন্যবাদ জানিয়ে দুতাবাসের পক্ষ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন। অনুষ্ঠানের অপর অতিথি লা কর্নভের মেয়র জিল বলেন, ফ্রান্স সব সময় সানন্দে নিজ নিজ সংস্কৃতি চর্চাকে স্বাগত জানায়। তিনি আশা করেন এ স্কুল বাংলা ও ফরাসী সংস্কৃতির সেতু বন্ধন হিসাবে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

শিশু কিশোরদের গাওয়া জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন রানী তাহের, লিটন হাসান। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সাকিব, রিদিতা ও প্রিয়ন্তি। অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ সরকারের ও দূতাবাসের পক্ষ থেকে কয়েক সেট বই প্রদান করেন রাষ্ট্রদূত শহিদুল ইসলাম। এ সময় এবিএম শাহাজাহান ও আতিকুল ইসলাম ২০ হাজার টাকার বই প্রদানের ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ২৭ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password