লাল মাংস খেলে আপনার ক্যান্সারের সম্ভাবনা বাড়বে

লাইফস্টাইল ডেস্ক :

গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি স্তন্যপায়ী প্রাণীর মাংসকে লাল মাংস বলা হয়। এসব মাংস স্বাস্থ্যের জন্য নানাভাবে ক্ষতিকর। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এ বিষয়ে নতুন এক সতর্কতা জারি করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে প্রক্রিয়াজাত লাল মাংস আর্সেনিক, প্লুটোনিয়াম ও তামাকজাত দ্রব্যের (বিড়ি-সিগারেট) মতোই ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী। একইভাবে বেকন, সসেজ ও সালামি নামে ইতালীয় নোনতা সসেজ বিপজ্জনক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ প্রক্রিয়াজাত কিংবা অপ্রক্রিয়াজাত বা ফ্রেশ লাল মাংসগুলো অন্ত্রের ক্যান্সারসহ নানা ক্যান্সারের জন্য দায়ী। এ তথ্য বিশেষজ্ঞরা প্রথম গুরুত্বের সঙ্গে নজরে আনেন ২০০৭ সালে। সে সময় বিশ্ব ক্যান্সার রিসার্চ ফান্ড ১৪টি গবেষণা প্রতিবেদন একত্রিত করে লাল মাংস ও প্রক্রিয়াজাত মাংস থেকে ক্যান্সার হওয়ার সম্ভাবনা নির্ণয় করে।

তারা জানায়, অন্ত্রের ক্যান্সারের জন্য এ মাংস অনেকাংশে দায়ী। ক্যান্সার ছাড়াও লাল মাংস থেকে হৃদরোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এর কারণ লাল মাংসের স্যাচুরেটেড ফ্যাট ও কোলস্টেরল।

গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি স্তন্যপায়ী প্রাণীর লাল মাংস বাদ দিয়ে কিছুটা নিরাপদ অনেক উৎস রয়েছে, যেগুলো খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এসব প্রোটিনের উৎসের মধ্যে রয়েছে মাছ, পোল্ট্রি, বাদাম, লো ফ্যাট ডেইরি পণ্য ও বাদামি আটার পণ্য।

বাংলাদেশ সময় : ১৩১২ ঘণ্টা, ২৫ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password