প্লে স্টোরের চেয়ে আইওএস স্টোরের বিক্রি বেশি

প্রযুক্তি ডেস্ক :

গুগল প্লে স্টোরের চেয়ে অ্যাপলের অনলাইন অ্যাপ বিক্রির দোকান ‘আইওএস স্টোরের বিক্রি বেড়েছে ৮০ শতাংশ। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে আয়ের এ রেকর্ড হয়েছে। অ্যাপলের সর্বশেষ প্রকাশিত আয়ের হিসাব থেকে এ তথ্য জানা গেছে। এর আগের প্রান্তিকে আইওএস স্টোর বিক্রিতে ৭০ শতাংশ এগিয়ে ছিল।

গত বছর আইফোন ৬ এবং ৬ প্লাস চীনের বাজারে আসার পরেই আইওএসের অ্যাপ বিক্রি বেড়ে যায়। চীনে বড় পর্দার আইফোন বেশ সাড়া ফেলে এবং অ্যাপ বিক্রির সংখ্যাও বেড়ে যায়। বর্তমানে অ্যাপলের সবচেয়ে বড় বাজার হিসেবেও বিবেচনা করা হচ্ছে চীনকে।

আর অ্যাপের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে গেমস। চীনের প্রভাবশালী গণমাধ্যমের তথ্য অনুযায়ী যেসব গেমের বিক্রি বেশি হচ্ছে সেগুলোর মধ্যে আছে দ্য লিজেন্ড অব মির ২, দ্য কিং অব ফাইটারস ৯৮ আল্টিমেট ম্যাচ, ফ্যান্টাসি ওয়েস্টার্ড জার্নি ইত্যাদি।

তবে শুধু গেমই নয়, আইকাস্ট শো এবং মিউাও পাইয়ের মতো ভিডিও অ্যাপগুলোও বিক্রির তালিকায় শীর্ষে আছে। পাশাপাশি নাগরিক সেবার অ্যাপের (যেমন, ট্যাক্সি বুক করার অ্যাপ ডিডি ড্যাচি) বিক্রিও বেড়েছে আগের চেয়ে অনেক বেশি। কাজে লাগে এমন অ্যাপ বর্তমানে ব্যবহারকারীরা বেশি কিনে ব্যবহার করছেন বলেও প্রকাশিত তথ্যে উল্লেখ করা হয়।

তবে এখনো অ্যাপ স্টোর থেকে নামানো (ডাউনলোড) অ্যাপের দিক দিয়ে শীর্ষে আছে গুগল প্লে স্টোর। যদিও অ্যাপ বিক্রি এবং আয়ের দিক দিয়ে শীর্ষে আছে আইওএস। ভারতসহ এশিয়ার দেশগুলোতে কাজে লাগে এবং নিরাপত্তা-বিষয়ক অ্যাপের চাহিদা বেশি।

-দ্য টেলিগ্রাফ

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, ২৫ অক্টোবর,২০১৫

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password