তাহমিনা হাকিমের ধারাবাহিক উপন্যাস সুমনার স্বপ্ন

সাহিত্য ডেস্ক :

রকবাজ এবং সুমনার মেইলগুলি

To: রকবাজ @ yahoo.com ২৩ জুন, ২০০৬ ইং

প্রিয় ভাইজান

অনেকদিন পর আপনাকে লিখছি। কিছুদিন আগে সুহৃদের মেইল পেয়েছি। ওর চিঠিতে জানতে পারলাম আপনি ওর এনগেজমেন্ট রিং কেনার জন্যে কিছু ইউরো পাঠিয়েছেন। আমার খুব দুঃখ হচ্ছে যে ওর বিয়েতে আমি থাকতে পারব না। হবু বউকে আমি ছোটবেলায় দেখেছি। মেয়েটি খুব মিষ্টি আর সহবৎ জানা (সম্ভবত)। এই পরিবারে বিয়ে হলে আব্বার জন্যে অনেক ভাল হবে। সুহৃদের হবু শ্বশুর মুক্তিযোদ্ধা ছিলেন। সবাই তাঁকে হুমায়ূন বাঙ্গাল বলে চেনে। আমি খেয়াল করেছি আব্বা ধর্মীয় আলোচনার চেয়ে রাজনৈতিক আলোচনাতেই উৎসাহী বেশি। বিয়েটা হলে দুই পরিবারের জন্যেই আনন্দের হবে।

আপনি কি পাসপোর্ট হাতে পেয়েছেন? অথবা সেটি এখনো প্রক্রিয়াধীন আছে?

আমি ম্যাকডোনাল্ডস আর কে এফ সি তে কাজের জন্যে আবেদন করেছি। ম্যাকডোনাল্ডসের রিপ্লাই শীঘ্রই জানতে পারা যাবে। কাজটা সম্ভবত হয়ে যাবে। আপাতত আমি প্রাইভেট টিউশনি করছি। প্রতি শুক্রবার ৩ টা বাচ্চাকে ২ ঘণ্টা করে পড়াই। প্রতি ঘণ্টায় বাচ্চা প্রতি ১৫ ডলার করে পাই। শুরু হিসাবে মন্দ না। আমি TAFE (Technical and Further Education) এ গিয়েছিলাম ভর্তির বিস্তারিত জানতে। ভর্তি শুরু হবে ২৯ শে জুন থেকে। আমি একাউন্টিং এ ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। রু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো অস্ট্রেলিয়াতে ইন্টার্ভিউয়ের সর্বশেষ পর্যায়ে আছে। আগামী সোমবার শেষ দফা ইন্টার্ভিউ হবে। ওরা সম্ভবত হ্যাঁ বলবে। আমরা হিলসডেল নামের একটি সাবআর্বে বাসা ভাড়া নিয়েছি। বাসা থেকে ১০ মিনিটের ড্রাইভে একটি সমুদ্র সৈকত আছে। সৈকতটির নাম “মারুউব্রা বীচ”। দুই বেডরুমের এই বাসাটা এক বছরের কন্ট্রাক্টে বাসাটা নেয়া হয়েছে। রুয়ের উডবি অফিস এখান থেকে হাঁটা পথ। নীল খুব ভাল মানিয়ে নিয়েছে। তাঁর অজি খাবার(চীজ, দই) খুব পছন্দ। রু রান্নাবান্না করা শুরু করেছে আর খুব উৎসাহ নিয়ে করছে। সেদিন রেঁধেছিল বিফ স্টেক, ক্রিম মাশরুম আর ষ্টীমড অ্যাসপ্যারাগাস। খেতে ফাটাফাটি হয়েছিল। আমরা খুব মজা করে খেয়েছি।

আপনার ইতালিয়ান জীবনযাপনের কথা খুব জানতে ইচ্ছা করে। টাইমপাস, ডেটিং (যদি থেকে থাকে আর যদি শেয়ার করতে চান :D। প্রতিশ্রুতি দিতে পারি সব খবর গোপন থাকবে J)

আজ আপাতত এতটুকুই। বাই এন্ড টেক কেয়ার।

সুমনা

FROM: সুমনা @ gmail.com

####

To: সুমনা @ gmail.com ৭ জুলাই, ২০০৬ ইং

সুমনা,

I am late to reply as usual. Yes, I am happy to learn that everybody is positive about the HOBU BOU of Suhrid. Suhrid is also excited about the wedding.

I have not recived the passport yet, I have to go to Rome to recive that. I shall not be able to do that for my present bussiness in Liguria (Albenga is a small towen in the region of Liguria). I am going on with petty bussiness in the summer beach. As you are living in Sydney near the beach, may be you are familiar of these kinds of trades. Anyway, you’re present going on seems hopefull, as i learned about it.

My life is as usual as most strangers in Italy from Bangladesh, not much different in existance, may be I differ only in viewing to look at that.

রকবাজ

From: রকবাজ @ yahoo.com

###

To: রকবাজ @ yahoo.com ৯ জুলাই, ২০০৬ ইং

প্রিয় ভাইজান

আমরা একটা কম্পিউটার কিনেছি আর ইন্টারনেটের সংযোগের জন্যে আবেদন করেছি। সবকিছু ঠিক হতে আরও প্রায় এক সপ্তাহ লাগবে।.আমরা যে সাবআর্বে বাসা নিয়েছি তার নাম হিলসডেল। আমাদের পোস্টাল এড্রেস হল: ১/৩০ জন্সি প্লেস , হিলসডেল-২০৩৬, সিডনী। আমাদের বাসা থেকে রুয়ের অফিস হাঁটাপথ। কিন্তু রুয়ের সেখানে চাকুরি পাওয়া এখনো ঝুলে আছে। কিন্তু ওর একজন এক্স কলিগ যে এখন ওখানে কাজ করে সে ওকে আশ্বস্ত করেছে যে ওর চাকুরিটা হয়ে যাবে। আমাদের জমানো টাকা দ্রুত ফুরিয়ে যাচ্ছে আর রু’ও অন্য কোথাও চাকুরির আবেদন করেনি। We are in a process of settling down but not settled down yet.আজ আমরা রু’য়ের একজন এক্স কলিগের বাসায় গিয়েছিলাম একটা হিন্দি মুভি দেখতে। মুভির নাম “গ্যাংস্টার”। মুভিটাতে বাংলাদেশের রকস্টার জেমস প্লেব্যাক গেয়েছে। মুভিটা আমরা খুব এনজয় করেছি। আমরা মোট চারটা পরিবার একত্র হয়েছিলাম, তাঁদের মধ্যে দুইজন BAT AUSTRALIA তে কাজ করে, একজন কাজ করে city bank NA তে আর আমরা জবলেস। আজ অস্ট্রেলিয়ান স্থানীয় সময় ভোর চারটায় বিশ্বকাপ ফুটবল ফাইনাল ম্যাচ হবে। মুভি দেখা শেষ করে আমরা আমাদের রাতে ঘুমানোর কাপড় নিয়ে চলে এসেছি শেহজাদ ভাইএর বাসাতে যার বাসাতে সিডনি তে প্রথম এসে আশ্রয় পেয়েছিলাম।.উনার বাসায় ‘Fox tv’ র কানেকশন আছে তাই live match দেখা যাবে ।তুই নিশ্চয়ই ইতালি কে সাপোর্ট করছিস।আমিও কোন একটা দেশ কে সাপোর্ট করার কারণ খুঁজছি। ইতালি কে করা যায় যেহেতু তুই ওখানে আছিস। রু নিরপেক্ষ। শেহজাদ ভাই ফ্রান্স কে সাপোর্ট করছেন কারন জিদানে’র এটা শেষ ম্যাচ। আমার ক্লাশ ১৭ জুলাই থেকে শুরু।তুই আরও ফ্রিকোয়েন্টলি মেইল করলে ভাল লাগবে।আজ আর লিখব না। ভাল থাক।

সুমনা

From: সুমনা @ gmail.com

###

To: রকবাজ @ yahoo.com ৯ জুলাই, ২০০৬ ইং

প্রিয় ভাইজান

Congratulations!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!For being a part of a winning nation.আমি ইতালিকে সাপোর্ট করেছিলাম। কিন্তু জিদানের দুঃখজনক বিদায়ে খুব কষ্ট পেয়েছি। What about you? খেলা দেখেছিলি? ইতালিকে সাপোর্ট করেছিস নিশ্চইI আমি তোর ফুটবল ফিভারের কথা তেমন জানিনা। শুধু যতদূর মনে পড়ে ক্রিকেটে তুই সব সময় ওয়েস্টইন্ডিজকে সাপোর্ট করতি। ইহা থেকে ধারণা করতে পারি তোর প্রিয় ফুটবল দল হবে ব্রাজিল। কারণ তোদের মত সাপোর্টাররা সব সময় ফেয়ার প্লে, আর্ট অফ প্লে নিয়ে কথা বলে। আমি নিশ্চিত আব্বা ইতালিকে সাপোর্ট করেছে কারণ তুই ওখানে আছিস। এতো বছর বাদে ইতালিয়ানরা কি করে তাঁদের জয় সেলিব্রেট করল আমাকে জানাস।

Wishing you a successfull venture for this season.এখানের বীচ বিজনেস সম্পর্কে আমার কোন ধারণা নেই। তবে আমাদের দেশের কক্সবাজার এর মত কোন ভাজাপুরি অথবা ঝিনুকের মালা, বার্মিজ শৌখিন পন্যের দোকান দেখলাম না। যদিও আমি মোটে দুইটা সৈকত ঘুরেছি- মারুব্রা সৈকত – সার্ফিং এর জন্যে ভাল আর কুজি সৈকত -জনসাধারনের বেড়ানোর জায়গা। এখানে বেশিরভাগ বিজনেস ই চাইনিজরা ডমিনেট করে। তাঁরা সবসময় এতই কম দাম রাখে যে price sensitive segment সব সময় তাঁদের কাছ থেকেই কেনে।

এখন বাই বলতে হবে। পরে আবার লিখব।

টাটা

সুমনা

From: সুমনা @ gmail.com

###

To: রকবাজ @ yahoo.com ২৩ আগস্ট, ২০০৬ ইং

প্রিয় ভাইজান

অনেকদিন হয় তুই কোন মেইল লিখিস না। সবকিছু ঠিক আছে তো? আমাদের খবর মোটামুটি ভাল। আমি TAFE এ যে কোর্সটাতে ভর্তি হয়েছিলাম তা থেকে ৮ টা সাবজেক্ট এক্সেম্পশন পেয়েছি। এখন আমি যে কোর্সটা করছি তাকে বলে ব্রিজিং কোর্স। এই কোর্সটা দিয়ে আমার বিবিএ সার্টিফিকেটকে স্ট্রিমলাইন করা যাবে। এই কোর্স শেষ হলে আমি CPA (Certificate for Professional Accountant) membership এর জন্যে আবেদন করতে পারব। . এই সেমিস্টারে আমি রাতের বেলা শুধু ২ টা সাবজেক্ট করছি। নীল সপ্তাহে দুইদিন ডে কেয়ারে যাচ্ছে। রু খুব মনোযোগ দিয়ে ওর অফিস করছে। আমরা এখন কম বেশি জমিয়ে বসেছি। এখানকার জীবন যাপন আর খুব বেশি দুঃসহ মনে হয় না। যদিও আমি বাংলাদেশকে সব সময় মিস করি। তুই নিয়মিত মেইল করিস না কেন? তোর বিজনেসের কি অবস্থা? দয়া করে আমাকে মেইল করিস।

টেক কেয়ার

সুমনা

From: সুমনা @ gmail.com

###

To: সুমনা @ gmail.com ৩০ আগস্ট, ২০০৬ ইং

সুমনা,

I am sorry that I can not give much time in mailing you, but I am really happy to learn about you. I am going on well. নীলের জন্য আদর।

All the best.

ভাইজান

From: রকবাজ @ yahoo.com

###

To: রকবাজ @ yahoo.com ২৪ সেপ্টেম্বর, ২০০৬ ইং

প্রিয় ভাইজান

কেমন আছিস? অনেকদিন তোর মেইল পাই নি। শেষ মেইলটাও এত ছোট ছিল যে রিপ্লাই করার জন্য কোন দায় কাজ করছিল না। রিপ্লাই মেইল ছাড়া মেইল করাটা কেমন এক তরফা কথাবার্তার মত মনে হয়। প্রাপকের প্রতিক্রিয়া (আগ্রহ , বিরক্তি) বোঝা যায় না। যেমন এই মুহূর্তে কি লেখা যায় তাই খুঁজে বেড়াচ্ছি। আমার tutorial হল। দুইটা সাবজেক্ট নিয়েছি এই সেমিস্টারে । একটার রেজাল্ট হয়েছে আর একটা এই মঙ্গলবার হবে। মার্কস মোটামুটি খারাপ না। সাত বছর পর আবার লেখাপড়া শুরু করেছি , ভেবেছিলাম হয়তো পাশ মার্ক হবে না, Financial Accounting একটু কঠিন মনে হচ্ছে, মনোযোগ থাকে না , আবার পড়ার জন্য যথেষ্ট সময় ও পাওয়া যায় না। কিন্তু Australian Business Law পড়তে ভাল লাগছে এবং পরীক্ষাও ও খুব ভাল হয়েছে। নীল সারাদিন আমার মনোযোগ চায়। ওর স্মরণশক্তি খুব ভাল। অনেক বড় বড় কবিতা মুখস্থ বলে দেয়। শুনতে খুব ভাল লাগে। তোর কথা বলে। বলে বড়মামু ইতালি থাকে। এই কথাই ২/৩ বার বকে। খুব কিউট লাগে তখন। পরিচিত সবাই খুব ভালবাসে। মাঝে মাঝে নিজেরই অবাক লাগে ওকে দেখে।

তোর একজন বন্ধু সুব্রত অগাস্টিন গোমেজ , Australia তে পাড়ি জমিয়েছিল না? তোর সেই বন্ধু কি Sydney থাকেন? আমাদের Jauncey place ওই রকম দেখতে এক ভদ্রলোক,কিন্তু তার ওয়াইফ মুসলিম। আমার যতদূর মনে পড়ে উনি christian আর উনি একটা Christian মেয়েকে বিয়ে করেছেন। উনার একজন গার্লফ্রেন্ড ছিল যার নাম মেরিনা, তাই না? উনি একটা বই লিখেছিলেন – তনুমধ্যা ।বইটার acknowledgement এ লিখেছিলেন, মেরিনার সহযোগিতা আমার জন্য অক্সিজেনের মতই স্বাভাবিক। তোর হয়তো মনে নাও থাকতে পারে। কারন তোর তো অনেকগুলো সার্কেল ছিল, আর তাঁরা কোন না কোনভাবে ভীষণ বৈচিত্র্যময় ছিল, তাই সবার কথা হয়তো তোর মনে নেই। তোর বিশ্ববিদ্যালয় জীবনে এ যে সার্কেল টার সাথে তুই মিশতি তাঁদের অনেকের কথা(যাদের দেখেছি) আমার মনে আছে। তোদের দেখে কেমন একটা মোহ কাজ করতো- কবে তোদের মতো বড় হব তোদের মতো চিন্তা করবো, ঘুরে বেড়াবো , সেই কারণে বোধয় তোকে নিয়ে আমার অনেক স্মৃতি আছে।

ভাল থাকিস আর পারলে একটু বড় মেইল করিস।

সুমনা

From: সুমনা @ gmail.com

###

To সুমনা @ gmail. Com ২৮ সেপ্টেম্বর, ২০০৬ ইং

প্রিয় সুমনা

After long time you have written to me. I am happy to learn about your study. Activity of Neil realy amused me; send me some of his photographs. You can also post me your telephone number and postal address. As I remember, Subrata used to live in Sydny, also Nilu Bhai.

Anyway, I shall be moving to Rome, tommorrow.

Please, keep on writing, whenever and whatever you feellike.

All the best.

নীলের জন্য আদর।

রকবাজ

From: রকবাজ @ yahoo.com

###

To সুমনা @ gmail. Com ৯ অকটোবর, ২০০৬ ইং

প্রিয় সুমনা

How things are going on? How is my Neil Mamu? What about his picture? How is Ru?

I am going on in Rome. Today is the 9th day of my life in Rome. I live in a house in the area called Centocelli. I share a house with a Bangladeshi family. They are from Noabgang (Dhaka). I share a room with another two persons. The house lady cook food for us, we buy things. I need to pay 110 euro as rent and food cost. Yet not doing anything, looking around the place Rome, looking for job.

Wish & love for you all.

রকবাজ

From: রকবাজ @ yahoo.com

###

To: রকবাজ @ yahoo.com ১৯ অক্টোবর, ২০০৬ ইং

প্রিয় ভাইজান

পরিক্ষা নিকটে তাই ব্যস্ত এবং উদ্বিগ্ন I এতদিন মেইল চেক করতে পারিনি তাই মাত্র তোর মেইল পেলাম। তোকে এখনো ছবি পাঠাতে পারিনি কারণ পিসি তে ছবি ট্রান্সফার করার সফটওয়্যারটা কাজ করছে না। দোকানে নিয়ে যেতে আবার। আমি বাসায় একা। ভেবেছিলাম পড়ালেখা করব। কিন্তু জাবি’র কিছু বন্ধুবান্ধবের সাথে অনেকক্ষণ অনলাইনে চ্যাটিং করলাম I ওদের সাথে কথা বলে রিফ্রেশ লাগছে কিন্তু অনেকক্ষণ কম্পিউটারের সামনে বসে থেকে ক্লান্ত লাগছে।আজ আমি মোট ৩ টা মেইল পেয়েছি। একটা তোর কাছ থেকে আর একটা সাব্বির ভাইয়ের কাছ থেকে। .সাব্বির ভাই লাবিবার ছবি পাঠিয়েছে। এই মাসে দুইবার আম্মাকে স্বপ্ন দেখলাম। একবার দেখি আম্মা আমাকে ইফতারি মুখে তুলে খাওয়াচ্ছে, আর একদিন দেখি আমি ছোটবেলায়, and i’m very close to her—I felt so good when i woke up.I was feeling like she is with me and all my responsibility is her.My study, my everything. আমার আর কিছু নিয়ে ভাবনা করতে হবে না। কিন্তু আমি অনেকদিন আম্মার সাথে ফোনে কথা বলিনা। জানিনা কেন? মে বি সবকিছু অনেক বদলে গেছে I আমার বিয়ের পর থেকে আর আমি আম্মার সাথে আগের মত কথা বলতে পারি না। যদিও আব্বা আম্মা এখনো বেঁচে আছে তবুও মাঝে মাঝে নিজেকে আমার এতিম এতিম মনে হয়। .অনেকেই ভাবে আমি খুব দুঃখবিলাসী , রু এর ও তাই ধারনা, কিন্তু এতাই আমার সত্যি অনুভূতি যে আমি তাঁদের এতো কষ্ট দিয়েছি যে, তাঁরা ইচ্ছে করলেও আমার সাথে সহজ হতে পারেন না। মা হওয়ার পর বুঝেছি বাবামা একটা সন্তানের জন্যে কত স্যাক্রিফাইস করে তাই আমি তাঁদের সাথে যা করেছি তাই নিয়ে অনুশোচনা হয়। কিন্তু এটাই আমার নিয়তি। আমি তাই রু আর নীলকে পেয়েছি। মাঝে মাঝে অনেক কাজ আমি আম্মা যেভাবে করত সেভাবে করার চেষ্টা করিI আমার নিজের একটা পরিবার হয়েছে ভেবে আমার খুব সুখি সুখি লাগে। বাসা গুছিয়ে রাখতেও ভাল লাগে। মাঝে মাঝে বন্ধুদের দাওয়াত দেই। বাংলাদেশে থাকতে মনে হতো আমি বোধয় কিছুর জন্য অপেক্ষা করছি কিন্তু কি সেটা জানতাম না। সারাদিন রান্নাঘরে পরে থাকা কে মনে হতো slavery.কিন্তু এখন বোধ হচ্ছে এটাই জীবন। আমি যা কিছু করছি as a whole is life, life is not apart from any duty or responsibility or শুধু বেড়ানো বা বই পড়া বা সিনেমা দেখা জীবন না । এই অনুভূতি গুলো উপলব্ধির মধ্য দিয়ে পাচ্ছি।

রু চলে এসেছে।অনেক বাজার এনেছে, ওকে সাহায্য করতে হবে।

So bye nd take care

সুমনা

From: সুমনা @ gmail.com

###

To সুমনা @ gmail. Com ২৪ অক্টোবর, ২০০৬ ইং

প্রিয় সুমনা

I really liked your this letter & enjoyed it a lot. You have written about your recent realisations, your family, your son, your husband. Everything is really nice to know. Right you are, things need to be realised to look forward. I also happy to know about your study. I may change my present house within few days. I am, probably, getting a room of my own with an Italian family. Send your family photographs, especially of Neil.

Wish you.

রকবাজ

From: রকবাজ @ yahoo.com

###

To সুমনা @ gmail. Com ২৩ নভেম্বর, ২০০৬ ইং

Dear Sumona, one of my dearest,

I am sorry for my late answer. It is neither for anger nor for my negligence. It is my struggle that did not allow me to open my mail & I could not write to you.

You should know that I like you for your thoughtfulness & your trying for the expression,

I liked the photographs too much.

Whatever people may think about me, my life is mine, it is not to satisfy other peoples wish, or, it is not to be great, rich, poor, or anything else that is followed by other life. People may think that I am wrong, but what can I do for that? I am just a bit experimental. I do not know where I can reach, or, what the result can be. Through the stream of my thought I wanted not to follow the just betterment in life, I wanted to see the process of life, I wanted to feel my existence, I do not know what extent I can go, but at least I should not pretend with me, I really do not like to stay on some ‘faka buli’. I am struggling but containt of that I am trying (at least) my life.

Yes, I am a stranger, stranger to the people, and also stranger to thyself (sometime).

Thanks for writting to me with passion.

Wish you.

রকবাজ

From: রকবাজ @ yahoo.com

চলবে…
সৌজন্যে : নিউজ বাংলাদেশ

বাংলাদেশ সময় : ২১৪৩ ঘণ্টা, ২৩ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password