এইডস ঠেকাবে কলা !

ফিচার ডেস্ক :

গবেষকেরা কলা থেকে একটি আশ্চর্য ওষুধ তৈরির দাবি করেছেন যা হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভি ভাইরাসের মতো বিভিন্ন ভাইরাস প্রতিরোধে কাজ করবে। যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কলা থেকে বিশেষ প্রোটিনটি আলাদা করেছেন। এর নাম ব্যানলেক।

প্রায় পাঁচ বছর আগে এটি এইডসের চিকিৎসায় সম্ভাবনাময় ওষুধ হিসেবে আবিষ্কৃত হয়। তবে এর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তখন ব্যবহার করা সম্ভব হয়নি। গবেষকেরা দাবি করেছেন, তারা বর্তমানে সে সমস্যা দূর করতে সক্ষম হয়েছেন। তাঁরা ব্যানলেক প্রোটিনটির নতুন একটি সংস্করণ তৈরি করেছেন। এটি ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখতে পাননি।

গবেষকেরা এই এইচ৮৪টি নামের ব্যানলেকটির নতুন সংস্করণটি পরীক্ষাগারে এইডস, হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে টিস্যু ও রক্তের নমুনার ওপর প্রয়োগ করে দেখেছেন। গবেষকেরা বলছেন, তাঁদের তৈরি এ ওষুধ ইবোলার ওপরেও কাজ করবে। কারণ ভাইরাসের ওপরে থাকা চিনির অনুগুলোকে আটকে রাখবে।

গবেষকেরা অবশ্য বলছেন, নিয়মিত কলা খেলে এ ধরনের কেনো সুফল পাওয়া যাবে না। কারণ ওষুধ তৈরিতে কলা থেকে বিশেষ প্রক্রিয়ায় রাসায়নিক সংগ্রহ করা হয় এবং তা প্রক্রিয়াজাত করা হয়।

‘সেল’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত নিবন্ধ। গবেষণা প্রবন্ধের সহ-লেখক ও মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডেভিড মার্কোউইজ বলেন, ‘আমরা যা করেছি সেটি দারুণ। কারণ ব্যানলেক দিয়ে অ্যান্টি-ভাইরাল জাতীয় কিছু তৈরির পথ খুলেছে।

এখন পর্যন্ত চিকিৎসক ও রোগীর কাছে এ ধরনের কোনো ওষুধ নেই।’ অবশ্য নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের গবেষক জোনাথান বল বলেছেন, বড় বড় প্রশ্ন হচ্ছে, এই ওষুধ মানুষের ক্ষেত্রে প্রয়োগ করা যাবে কি না সেটি। ক্লিনিকে এটা সহজলভ্য করার আগে অনেক বাধা ও পরীক্ষায় পাশ করে তবে এটি বাজারে আনতে হবে।

তথ্যসূত্র: মিশিগান ইউনিভার্সিটি, ইন্ডিয়ান এক্সপ্রেস, ডেইলি মেইল।

বাংলাদেশ সময়: ২১১৯ গণ্টা, ২৩ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password