প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো দুর্গোৎসব

নিজস্ব প্রতিনিধি :

আজ শুক্রবার সারাদেশে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে । রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু ধর্মাবলম্বীরা আজ শোকের আবহে মা দুর্গাকে বিসজর্ন দিয়েছে।

ঢাকায় বিকেল সাড়ে তিনটায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের মেলাঙ্গন থেকে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা শুরু হয়।

বড় ট্রাকের পাশাপাশি ছোট ছোট ট্রাক, পিকআপ ভ্যানসহ বিভিন্ন ধরণের যানবাহনে করে মায়ের প্রতিমা নিয়ে শোভাযাত্রাটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং বিকেল ৫টার পরে হিন্দু ধর্মাবলম্বীরা মা দুর্গাকে বুড়িগঙ্গায় বিসর্জন দেয়।

শোভাযাত্রায় ঢাক-ঢোল ও কাঁসার বাজনার সঙ্গে দেশি-বিদেশি গানের মিউজিক বাজিয়ে দুর্গাভক্তরা আনন্দ-উল্লাসে মহানগরীর বিভিন্ন সড়ক মুখরিত করে তোলে।

বিকেল ৪টার দিকে নিউ ইস্কাটন পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বুড়িগঙ্গা নদীর তীরে বীণ স্মৃতি ঘাটে প্রথম প্রতিমা বিসর্জন দেয়া হয় বলে পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে।

ঢাকা মহানগর পূজা উদযাপন কমিটি জানায়, বুড়িগঙ্গা ছাড়াও তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীতে প্রতিমা বিসর্জন দেয়া হয়। তুরাগ নদীতে প্রতিমা বিসর্জনের লক্ষ্যে মহানগরীর অভিজাত এলাকা গুলশান, বনানী, বারিধারা ও উত্তরা থেকে ট্রাকসহ অন্যান্য যানবাহনে করে প্রতিমা নিয়ে নদী অভিমুখে পূজারীদের যেতে দেখা যায়।

এছাড়া নগরীর বিভিন্ন স্থানে পূজামন্ডপের কাছের পুকুর ও জলাশয়েও প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ বিসর্জনের মাধ্যমে দেবী দুর্গা মর্ত্যলোক থেকে আবার গমন করলেন স্বর্গলোকে। কক্সবাজারে স্থানীরা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন দেন।

গত ১৯ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী এবং মহানবমী ও দশমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় আচারাদির মধ্যদিয়ে দেবী দুর্গাকে তুষ্ট করার চেষ্টা করেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ বাসসকে জানান, এবার নবমী ও দশমী একই দিনে হওয়ায় বেশির ভাগ মন্ডপে গতকাল বৃহস্পতিবারই বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় এবং আজ শুক্রবার সারাদেশে একযোগে প্রতিমা বিসর্জন দেয়া হয়।

বাংলাদশে সময় : ২০১০ ঘণ্টা, ২৩ অক্টােবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password