কাশিমপুরে ৫৪০ ফাঁসি কার্যকরের অপেক্ষায়

নিজস্ব প্রতিবেদক :

গাজীপুরের কাশিমপুর কারাগারে ৫৪০ জন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামিকে রাখা হয়েছে। এরমধ্যে অনেকের দণ্ড শিগগির কার্যকর করা হবে। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানায়।

সূত্রগুলো বলছে, বর্তমানে গাজীপুরের (ঢাকা কেন্দ্রীয় কারাগারের অংশ) কাশিমপুর কারাগারের দু’টিতে ফাঁসির মঞ্চ রয়েছে। এরইমধ্যে সাম্প্রতিককালে (৩ বছর) সেখানে দু’টি ফাঁসি কার‌্যকর করা হয়েছে। আরও একাধিক আসামির মৃত্যুদণ্ড কার‌্যকরের অপেক্ষায় রয়েছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কাশিমপুরের ‘হাই সিকিউরিটি’ জেলে দু’টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ফাঁসির মঞ্চ, জল্লাদ ও নিরাপত্তাসহ মৃত্যুদণ্ড কার্যকরের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন রয়েছে। তাই সরকার চাইলে যে কোনো আসামির দণ্ড এ কারাগারে কার্যকর করা সম্ভব।

সবকিছু ঠিকঠাক থাকলে শিগগিরই আরও চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে জানিয়েছেন কাশিমপুর কারাগারের কর্মকর্তারা।

কাশিমপুর কারাগারের এক নম্বর জেলের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা বাংলানিউজকে বলেন, কারাগারে তিনটি জেলের মধ্যে ‘হাই সিকিউরিটি’ জেল ও দু’নম্বর জেলে মঞ্চ রয়েছে। তবে এক নম্বর জেলে কোনো মৃত্যুদণ্ডের মঞ্চ নেই।

গাজীপুর কাশিমপুর ‘হাই সিকিউরিটি’ জেলের সিনিয়র জেল সুপার মিজানুর রহমান বলেন, দেশের অন্যান্য জেলের মতোই এখানেও ফাঁসি কার্যকরের যাবতীয় ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যে একাধিক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে ।

উল্লেখযোগ্য মামলার আসামিদের ফাঁসি কার্যকরের জন্য কাশিমপুর কারাগার প্রস্তুত কি না জানতে চাইলে তিনি বলেন, সরকার চাইলে যে কোনো আসামির ফাঁসি কাশিমপুর কারাগারে হতে পারে।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password