বেস্ট ক্যান্সারের লক্ষন ও করনীয়

লাইফস্টাইল ডেস্ক :

ব্রেস্ট ক্যান্সার হলো এমন একটি রোগ যেটি কোন মেয়েরই কাম্য নয়। এই রোগ যে কোন বয়সে হতে পারে বিশেষ করে ২৫ বছর বয়সের পর প্রতিটি মেয়ের উচিৎ এ বিষয়ে সজাগ থাকা। ব্রেস্ট ক্যান্সারের বিভিন্ন লক্ষন রয়েছে যেগুলো সম্পর্কে অনেকেরই ভালোভাবে জানা নেই।

আসুন জেনে নেই ব্রেস্ট ক্যান্সার এর কি কি ধরনের লক্ষন থাকতে পারে। সবার আগে জেনে নিন পূর্বে পরিবারের কারো ব্রেস্ট ক্যান্সার ছিলো কিনা যদি থেকে থাকে তবে সজাগ হন। নিয়মিত চেকআপ করা না গেলেও ডাক্তারের থেকে এ বিষয়ে ভালোভাবে জেনে নিন।

এছাড়া যেসব মেয়েরা বাচচা হওয়ার পর ব্রেস্ট ফিডিং করাননা, বা যাদের সন্তান হয়নি অথবা যারা হরমোনের চিকিৎসা করিয়েছেন তাদেরও ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

যদি ব্রেস্ট ক্যান্সার প্রাথমিক অবস্থায় ধরা পড়ে তবে এটি সহজে প্রতিরোধ করা সম্ভব।তাই আপনার ব্রেস্টে কোন সমস্যা আছে কিনা বোঝার জন্য আপনি চাইলে নিজেই আয়নার সামনে দাড়িয়ে দু’হাত কোমরে দিয়ে দেখে নিন ব্রেস্টের সাইজ ঠিক আছে কিনা, দু ব্রেস্ট এক লাইনে আছে কিনা, ব্রেস্টের কোনও অংশের রং পরিবর্তীত হচ্ছে কিনা। ডান হাত দিয়ে বাম ব্রেস্ট ও বাঁ হাত দিয়ে ডান ব্রেস্ট ধরে দেখুন শক্ত লাগছে কিনা। এছাড়া অনেক সময় ব্রেস্টে ব্যথা অনুভূত হয় এটিও ভালো লক্ষন নয়।

যদি এই লক্ষনগুলোর মধ্যে কোন একটি লক্ষন প্রকাশ পায় তবে দেড়ি না করে ডাক্তারের সাথে অনতিবিলম্বে যোগাযোগ করুন।নিজের মতো করে এই পরীক্ষাগুলো ছাড়াও তিন বছর পরপর ম্যামোগ্রাফি করিয়ে নিন। যদি ম্যামোগ্রাফি করানোর পর পজেটিভ কোন ফল আসে তবে বায়োপসি করে দেখতে হবে ক্যান্সার আছে কিনা।

মনে রাখবেন সুস্থ থাকতে হলে সবার আগে নিজে সচেতন হতে হবে এবং অন্যকে সচেতন হতে সহযোগীতা করতে হবে, তাছাড়া সব সময় সুস্থ থাকার জন্য ডাক্তারের পরামর্শ মেনে চলুন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, ১৯ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password