ক্রোয়েশিয়া দিয়ে হাঙ্গেরি প্রবেশ বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক :

সিরিয়ার শরণার্থীদের প্রবেশ বন্ধ করতে হাঙ্গেরি তার দেশের ক্রোয়েশিয়া সীমান্ত বন্ধ করে দিয়েছে। খবর বিবিসি, আল-জাজিরার।

জার্মানি ও অস্ট্রিয়াতে প্রবেশ করার সহজ রাস্তাটি ছিল হাঙ্গেরি। এখন শরণার্থীরা বিকল্প হিসেবে অন্য রাস্তা অনুসরণ করতে পারে। সেক্ষেত্রে স্লোভেনিয়া হতে পারে জার্মানি যাবার বিকল্প রাস্তা। ক্রোয়েশিয়াও অভিবাসীদের স্লোভেনিয়া যাবার পরামর্শ দিয়েছে।

শুক্রবার অভিবাসী সমস্যা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের একটি বৈঠক হয়। অভিবাসীদের গ্রীসে প্রবেশ বন্ধ করার প্রস্তাব দেয় হাঙ্গেরি। এ প্রস্তাব মানতে নারাজ ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি সদস্য দেশ। এই প্রস্তাব বাতিল হয়ে গেলে হাঙ্গেরি সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নেয়।

এদিকে অভিবাসীদের প্রবেশ রোধ করতে স্লোভেনিয়া ক্রোয়েশিয়ার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ করে দিয়েছে। শুক্রবার স্লোভেনিয়ার রেল কর্তৃপক্ষ ক্রোয়েশিয়ার সঙ্গে সব ধরনের রেল যোগযোগ বন্ধ করার ঘোষণা দেয়।

স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ভেসনা জোরেকস জিনিদার বলেন, স্লোভেনিয়ার ক্রোয়েশিয়া সীমান্তে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অভিবাসীদের প্রবেশ বন্ধ করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। তবে স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যদি অস্ট্রিয়া ও জার্মানি তাদের সীমান্ত খোলা রাখে তাহলে তারা শরণার্থীদের স্লোভেনিয়া প্রবেশ করতে অনুমতি দেবেন।

বাংলাদশে সময়: ১৩১৪ ঘণ্টা, ১৭ অক্টােবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password