শ্রীলঙ্কার হার, সুপার ফোরে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি শ্রীলঙ্কার জন্য ছিল বাঁচা-মরার। শ্রীলঙ্কার এই হারে সুবিধা হয়েছে বাংলাদেশের। এক ম্যাচ হাতে রেখেই এশিয়া কাপের শেষ চারে খেলা নিশ্চিত করেছে লাল-সবুজের দল। তাদের সঙ্গে আফগানিস্তানও উঠে গেছে সুপার ফোরে।

সোমবার আবুধাবির শেখ জয়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আফগানিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ২৪৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায়। জবাবে শ্রীলঙ্কার ইনিংস থেমে যায় ১৫৮ রানে।

আফগানিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ে সামনে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা শুরু থেকেই ছিল নড়বড়ে। দলের ঝুলিতে কোনো রান যোগ না হওয়ার আগেই ওপেনার কুশল মেন্ডিসের উইকেট হারিয়ে বসে তারা। দু’একজন ব্যাটসম্যানের কথা বাদ দিলে সে ধারাবাহিকতা ছিল পুরো ইনিংসেই।

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ সংগ্রহ থারাঙ্গার, ৩৬ রান। আর পেরেরার ২৮ রান দ্বিতীয় সর্বোচ্চ।

মুজিব-উর রহমান, মোহাম্মদ নবী ও রশিদ খানদের গড়া আফগান স্পিন আক্রমণেই মূলত বিধ্বস্ত হয়েছে শ্রীলঙ্কার ব্যাটিং। তিনজনেই দুটি করে উইকেট নেন। পেসার গুলবাদীন নাঈবও পান দুটি উইকেট।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তান এই চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও এহসানউল্লাহর কল্যানে। দুজনে ৫৭ রানের জুটি গড়ে দলের প্রাথমিক ভীত গড়ে দেন।

তবে শ্রীলঙ্কার জন্য এই ম্যাচটি বাঁচা-মরার। আগের ম্যাচে বাংলাদেশের কাছে খুবই বাজেভাবে হেরেছে তারা। আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচে হারলে আসর থেকে ছিটকে পড়বে তারা।

এর আগে প্রথম ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কাকে ১৩৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল। মুশফিকুর রহিমের (১৪৪) অসাধারণ সেঞ্চুরিতে বাংলাদেশের করা ২৬১ রানের জবাবে শ্রীলঙ্কার ইনিংস থেমে যায় মাত্র ১২৪ রানে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password