ইলিশের ব্যবসায়ীক ক্ষতির আশঙ্কা

বরিশালে ইলিশ নিয়ে বিপাকে পড়েছে ব্যবসায়ীরা। হঠাৎ করেই বরিশালে বরফ কলগুলো বন্ধ করে দিয়েছেন কল মালিকরা। তিনদিন ধরে মাছের পচন রোধ করতে হিমশিম খাচ্ছেন তারা।

তাই বিকল্প ব্যবস্থায় খুলনা থেকে বরফ সরবরাহ করছেন ব্যবসায়ী, আড়তদার ও বরফ ক্রাশকল মালিকরা। দাম বৃদ্ধি আর চাহিদার এক-তৃতীয়াংশ বরফ সরবরাহ করায় প্রয়োজনের তাগিদেই বরিশালের বাইরে থেকে বরফ আনছেন বলে দাবি করেছেন তারা।

তবে বাইরের জেলা থেকে বরফ আনা ও তৈরিতে খরচ বেড়ে যাওয়ায় লোকসান হচ্ছে বলে বরফ কল বন্ধ রেখেছে বলে জানিয়েছেন বরফ কল মালিক সমিতি।

তবে পাইকার ও মৎস্য ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, প্রতি বছর ইলিশের ভরা মৌসুমের সময় সিন্ডিকেট করে বরফ-কল মালিকরা এমন সংকট তৈরি করেন।

অপরদিকে চাহিদা দেখে ১৫০ টাকা বরফ ক্যান ২০০ টাকা করে বিক্রি করছেন বরফ কলের মালিকরা। এ ছাড়াও বরফ পাতলা করায় ওজনেও কম হচ্ছে। ফলে বরফ বিক্রি করতে গিয়ে লোকসান গুণতে হচ্ছে তাদের।

বরিশাল জেলা মৎস্য অবতরণ কেন্দ্রের ইজারাদার নীরব হোসেন টুটুল জানান, বরিশালে ৮টি বরফ কল সচল রয়েছে। যা থেকে ২ হাজার ক্যান বরফ উৎপাদন সম্ভব। আর বাজারে প্রতিদিন প্রায় ১ হাজার মণ মাছ সরবরাহ হওয়ায় ১২ থেকে ১৩শ’ ক্যান বরফের প্রয়োজন রয়েছে। তবে বর্তমানে মাত্র ২/১টি বরফ কল বরফ উৎপাদন করছে। যা প্রয়োজনের তুলনায় খুবই কম।

বরফ কল মালিক সমিতির সদস্য ফারুক সিকদার জানান,  ৭ লাখ টাকার বরফ উৎপাদনের জন্য যদি ১১ লাখ টাকার বিদ্যুৎ বিল দিতে হয় সেক্ষেত্রে ক্ষতির কথা চিন্তা করেই তারা বরফ উৎপাদন বন্ধ করে দিয়েছেন। গুটি কয়েক লোকের কাছে মৎস্য ব্যবসায়ীরা জিম্মি হয়ে যাওয়ায় এ বাজারের ব্যবসায়ীক অবস্থা বর্তমানে ভালো নেই।

বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের মৎস্য কর্মকর্তা ইলিশ বিমল চন্দ্র দাস জানান, আগের চেয়ে এ অবতরণ কেন্দ্রে মাছ সরবরাহ কিছুটা কমে আসলেও এখনো পুরো দক্ষিণাঞ্চলে ইলিশের সবচেয়ে বড় মোকাম এটি। মিঠা পানির ভালো মানের মাছ এ মোকামেই এখনো বেশি পাওয়া যায়। মানসিক দ্বন্দ্বের কারণে এক পক্ষ অপর পক্ষকে দোষ দিচ্ছে।

মাছের পচন রোধ করতে এর চেয়ে অন্য কোনো পন্থা কারো যানা নেই। আর এ সমস্যার সমাধান না হলে মৎস্যজীবীসহ ব্যবসায়ীদের ক্ষতির সম্মুখীন হতে হবে। দ্রুত এ সমস্যার সমাধান না হলে ইলিশ মাছে পচন ধরে লোকসান গুণতে হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password