বিশ্বকাপ ফুটবল ও জরিমানা

জরিমানা গুনতে হলো ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশনকে। গতকাল তাদের ৭০ হাজার ইউএস ডলার জরিমানা করে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। এদিন ফিফা এক বিবৃতিতে জানায়, শেষ ষোলোর ম্যাচে ডেনমার্কের বিপক্ষে খেলার সময় নিজেদের সরবরাহকৃত পানি পান করে ক্রোয়েশিয়ার ফুটবলাররা। যা ফিফার নিয়ম বিরুদ্ধ। ম্যাচ চলার সময় ফিফার স্পন্সর প্রতিষ্ঠানের পানি পান করতে হয় খেলোয়াড়দের। সেমিফাইনালের আগে নিয়ম ভাঙার চক্রে পড়ে বেশ বিপাকে রয়েছে ক্রোয়েশিয়া। দলটির গোলরক্ষক দানিয়েল সুবাসিচকে ইতিমধ্যে সতর্ক করেছে ফিফা।

ফিফার আইনে বলা আছে, ম্যাচের সময় ব্যক্তিগত বার্তা প্রদর্শন করা যাবে না। ক্রোয়েশিয়া বিপাকে ছিল ডিফেন্ডার দোমাগজ ভিদাকে নিয়েও। ইউক্রেনের পক্ষে রাশিয়া বিরোধী স্লোগান দিয়ে নিষেধাজ্ঞার ঝুঁকিতে ছিলেন ভিদা। পরে অবশ্য তাকেও সতর্ক করে দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে ম্যাচের পর তার সাবেক সতীর্থ ভুকোজেভিচের সঙ্গে একটি ভিডিও বার্তায় অংশ নেন। সেখানে দুজনে ‘গ্লোরি টু ইউক্রেন’ বলে স্লোগান দেন।

ভিডিওটি ফেসবুকে পোস্ট করেন ইউক্রেনের এক সাংবাদিক। এই স্লোগান ২০১৪ সালের পর থেকে রাশিয়ান জাতীয়তা বিরোধী প্রচারে রূপ নেয়। ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার সঙ্গে উত্তেজনার পর থেকে এটি শুরু হয়। চলতি আসরেই ভিন্ন কারণে জরিমানা গোনে মেক্সিকো ফুটবল ফেডারেশন। আসরে অপর ঘটনায় অনুমোদনহীন মোজা পরায় সুইডেন অধিনায়ক আন্দ্রেস গ্রঙ্কভিস্টকে ৫০ হাজার সুইস জরিমানা করে ফিফা। ফিফার অফিসিয়াল স্পন্সর অ্যাডিডাসের সামগ্রী ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠানের সরঞ্জাম ব্যবহার করা নিষেধ। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ট্রুশক্স-এর মোজা পরে খেলতে নামেন গ্রঙ্কভিস্ট।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password