বিশ্বকাপে প্রথম ম্যাচ রাশিয়া-সৌদি আরব

২০১৮ বিশ্বকাপে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল আর তিনি যে দেশে লীগ খেলেন সেই স্পেন একই গ্রুপে পড়েছে। দেশদুটি আবার প্রতিবেশিও। স্পেন ২০১০ সালের চ্যাম্পিয়ন। এছাড়া ইংল্যান্ড ও বেলজিয়াম পড়েছে একই গ্রুপে। বেলজিয়ামেরও বেশিরভাগ শীর্ষস্থানীয় খেলোয়াড় খেলেন ইংলিশ লীগে। তবে তাদের খেলাটা হবে গ্রুপের শেষ।

আর স্পেন-পর্তুগাল হবে গ্রুপের প্রথম। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি পড়েছে মেক্সিকোর সঙ্গে। তবে যেমন আশংকা করা হয়েছিল তেমন কোন গ্রুপেই দুই বিশ্ব চ্যাম্পিয়ন পড়েনি। গতবারের রানার্সআপ ও দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর নাইজেরিয়া আবারো এক গ্রুপে। ১৯৫৮ সালের পর এই প্রথম চারবারের চ্যাম্পিয়ন ইতালি মূলপর্বে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়।

রাশিয়া আর সৌদি আরবের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ২০১৮ বিশ্বকাপ ফুটবল। ঠিক ১৯৫ দিন পর মাঠে গড়াবে আগামী বিশ্বকাপের চ’ড়ান্ত পর্ব। ইতিহাসে সৌদি আরবই হবে এশিয়ার প্রথম কোন দেশ যারা উদ্বোধনী ম্যাচ খেলবে। শুক্রবার রাতে স্বাগতিক রাশিয়ার রাজধানী মস্কেবার ক্রেমলিন হলে অনুষ্ঠিত হলো ২০১৮ বিশ্বকাপের প্র অনুষ্ঠান।

এতে রাশিয়া ছাড়াও বিশ্বকাপ ফুটবলের সাত চ্যাম্পিয়ন দেশের সাত অধিনায়ক অংশ নেন। এরা হলেন, আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা, ব্রাজিলের কাফু, ফ্রান্সের লরাঁ ব্লাঁ, ইতালির ফাবিও কানাভারো, উরুগুয়ের দিয়েগো ফোরলান, স্পেনের কার্লোস পুওল, ইংল্যান্ডের গর্ডন বাঙ্কস, রাশিয়ার নিকিতা সিমোনিয়ান।

এবার সেই অর্থে কোন গ্রুপকে ডেথ গ্রুপ বলা যাবে না। তবে আর্জেন্টিনার গ্রুপটাই একটু জটিল হতে পারে। তবে কোন অঘটন না ঘটলে প্রত্যাশিত দলগুলোই দ্বিতীয় রাউন্ডে খেলতে পারবে বলে বিশেষজ্ঞরা বলছেন। উপস্থাপনায় ছিলেন ইংল্যান্ডের অন্যতম ফুটবল লিজেন্ড গ্যারি লিনেকার। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জার্মানির মিরোস্লাভ ক্লোসা বিশ্বকাপের আসল ট্রফি হাতে আসেন মঞ্চে।

গ্রুপ এ : রাশিয়া, সৌদি আরব, উরুগুয়ে ও মিসর।
গ্রুপ বি: পর্তুগাল, স্পেন, মরক্কো ও ইরান।
গ্রুপ সি: ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক।
গ্রুপ ডি: আর্জেন্টিনা, নাইজেরিয়া, আয়ারল্যান্ড ও ক্রোয়েশিয়া।
গ্রুপ ই: ব্রাজিল, সুইজারল্যান্ড ও কোস্টারিকা ও সার্বিয়া।
গ্রুপ এফ: জার্মানি, মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া।
গ্রুপ জি: ইংল্যান্ড, বেলজিয়াম, তিউনিসিয়া, পানামা।
গ্রুপ এইচ: পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া ও জাপান।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password