মঙ্গল গ্রহের জন্য শহর তৈরির নকশা

সম্প্রতি অনুষ্ঠিত ‘মারস সিটি ডিজাইন’ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একটি দল। তারা ভবিষ্যতে মঙ্গল গ্রহে টিকে থাকতে টেকসই শহর তৈরির নকশা দিয়েছে।

‘রেডউড ফরেস্ট’ নামের ওই নকশায় গম্বুজ বা গাছের বাসস্থান তৈরির বিষয়টি তুলে ধরা হয়েছে, যার একটি বাড়িতে ৫০ জন মানুষ থাকতে পারবে। ওই গম্বুজে উন্মুক্ত ও মানুষের চলাফেরার জায়গার পাশাপাশি গাছপালা ও প্রচুর পানি থাকবে। মঙ্গলের উত্তর দিকের সমভূমি থেকে পানি উৎপাদন ও ফসল সংগ্রহ করা হবে। গাছের বাসস্থান মূলত মাটির নিচের টানেলের ওপর তৈরি বিশেষ ঘর। এতে ব্যক্তিগত চলাফেরার জায়গার পাশাপাশি আরেকজনের ঘরে যাওয়া ও যোগাযোগের সুযোগ থাকবে।

১০ হাজার মানুষের একটি শহর গড়ে তোলা সম্ভব এভাবে। এগুলো গাছের মূলের মতো কাজ করবে। সংযোগ ছাড়াও মূলের মতো টানেলগুলো এখানকার মানুষকে মহাজাগতিক বিকিরণ, গ্রহাণুর ধুলা ও চরম তাপবৈচিত্র্য থেকে সুরক্ষা দেবে।

এমআইটির গবেষক ভ্যালেনটিনা সুমিনি ও সহকারী অধ্যাপক ক্যাটলিন মুলারের নেতৃত্বে এখানকার বিভিন্ন বিভাগের নয়জন শিক্ষার্থী অংশ নেন।

গবেষক সুমিনি বলেন, ‘মঙ্গলে আমাদের নকশায় তৈরি শহরটি আক্ষরিক অর্থে একটি বনের মতো কাজ করবে। মঙ্গল গ্রহের বরফ, পানি, মাটি, সূর্যের আলো জীবনধারণে সাহায্য করবে। মঙ্গলের মাটিতে একটি বনের নকশা করার অর্থ এর পৃষ্ঠে প্রাকৃতিকভাবে প্রকৃতিকে ছড়িয়ে দেওয়ার সম্ভাবনা ফুটিয়ে তোলা।’।

তথ্যসূত্র: এনডিটিভি, পিটিআই

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password