কুম্বলেকেও টপকে যাবেন অশ্বিন

ভারতের কুম্বলের যত ভক্ত রয়েছেন, অশ্বিন তাঁদের অন্যতম। ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নেওয়া কিংবদন্তি এ লেগ স্পিনারকে কোচ হিসেবেও পেয়েছিলেন তিনি। অশ্বিন যেভাবে এগোচ্ছেন, তাতে অনেকেরই ধারণা, একসময় তিনি কুম্বলেকেও টপকে যাবেন। কিন্তু স্বয়ং অশ্বিনেরই সে ধরনের কোনো ইচ্ছা নেই! গালফ নিউজকে এ প্রসঙ্গে অশ্বিন বলেন, অবশ্যই না। আমি কুম্বলের অনেক বড় ভক্ত, তাঁর দখলে রয়েছে ৬১৯ উইকেট। আমি ৬১৮ উইকেট পেলেই সন্তুষ্ট থাকব এবং যে ম্যাচে ৬১৮তম উইকেটটি পাব, সেটিই হবে আমার শেষ টেস্ট।

১৯৯৮ সালে একটি ঘটনা সবাইকে অবাক করেছিল। পাকিস্তানের বিপক্ষে পেশোয়ার টেস্টে ৩৩৪ রানে অপরাজিত থাকা অবস্থায় ইনিংসের ঘোষণা করে দিয়েছিলেন অস্ট্রেলীয় অধিনায়ক মার্ক টেলর। টেস্টে ডন ব্র্যাডম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ ৩৩৪; তাই টেলরও তাঁর সঙ্গে ‘ব্র্যাকেটবন্দী’ থাকাকেই সম্মানের মনে করেছিলেন। সুযোগ থাকা সত্ত্বেও ব্র্যাডম্যানকে ছাড়িয়ে যাননি অস্ট্রেলিয়ার সাবেক এই দলপতি।

ঠিক টেলরের মতো না হলেও ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্র অশ্বিন যেন সাবেক টেলরের চেয়েও এক কাঠি সরেস। টেস্টে ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট-শিকারি অনিল কুম্বলের পেছনে থেকেই ক্যারিয়ার শেষ করতে চান অশ্বিন।

১৮ বছরের ক্যারিয়ারে কুম্বলে টেস্ট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ উইকেট-শিকারি। আরও ছয় থেকে সাত বছর খেলার মতো ফিট থাকলে হয়তো কুম্বলের কাছাকাছি পৌঁছানোর স্বপ্ন পূরণ হতে পারে অশ্বিনের।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password