ব্রেক্সিট আলোচনা শুরুর তাগাদা বৃটিশ প্রধানমন্ত্রীর

ব্রেক্সিট আলোচনা শুরু করতে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের প্রতি তাগাদা দিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে সমঝোতার জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করারও আহবান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ব্রাসেলসে এক সম্মেলনে এ আহবান জানান মে। এতে ইউরোপের ২৭টি দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন। ব্রেক্সিট আলোচনার অগ্রগতি নিয়ে আলোচনা করতে একত্রিত হয়েছেন তারা। আল জাজিরার খবরে বলা হয়, বেক্সিটের প্রাথমিক আলোচনায় নাগরিক অধিকার, আর্থিক নিষ্পত্তি, ও আয়ারল্যান্ডের সঙ্গে সীমানার বিষয়টি গুরুত্ব পেয়েছে। ইউরোপীয় ইউনিয়ন বলছে, ভবিষ্যৎ সম্পর্কের ব্যাপারে আলোচনা শুরুর আগে এসব বিষয়ে আরো অগ্রগতি হওয়া প্রয়োজন।

যদিও তেরেসা মে দ্রুত আলোচনা শুরুর তাগাদা দিচ্ছেন। তিনি ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনেই ব্রেক্সিটের আলোচনা শুরু করতে চাচ্ছেন। মে বলেন, ‘আমি বিশেষ করে…. নাগরিকদের অধিকার সম্পর্কিত একটি চুক্তিতে পৌছানোর জন্য তৎপরতা দেখতে চাই।

কয়েক সপ্তাহ আগে আমি ফ্লোরেন্সে ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে ভবিষ্যৎ অংশীদারিত্বের জন্য একটি সাহসী ও উচ্চাভিলাসী কর্মপরিকল্পনার কথা বলেছিলাম।’ তেরেসা মে ওই পরিকল্পনার প্রতি ইউরোপীয় ইউনিয়নের নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, ‘আশা করি আমরা ভবিষ্যৎ সম্পর্ক এগিয়ে নিতে সক্ষম হব।’

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password