আইফোন ৮ নিয়ে বিপদ!

নতুন বাজারে আসা আইফোন ৮ ও ৮ প্লাস স্মার্টফোনের ব্যাটারি স্ফীত হয়ে ফেটে যাওয়ার ঘটনা ঘটছে।গত বছরে স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ক্ষেত্রে যা ঘটেছিল এবার আইফোন ৮ নিয়েও একই রকম কথা শোনা যাচ্ছে।

কমপক্ষে ছয়টি আইফোনে এ ধরনের বিস্ফোরণ ঘটেছে বলে অভিযোগ উঠেছে। অবশ্য এতে বড় কোনো ক্ষতি বা আগুন দেখা না গেলেও ফোনগুলো কয়েক ভাগে ভাগ হয়ে পড়তে দেখা গেছে। কেসিংটিও বিস্ফোরণের চাপে নষ্ট হয়ে গেছে।

প্রথম ঘটনাটি ঘটে তাইওয়ানে। সেখানকার এক নারী আইফোন ৮ চার্জ দেওয়ার সময় ব্যাটারি স্ফীত হয়ে ফোনটি কয়েক ভাগ হয়ে যেতে দেখেন। অ্যাপলের কেব্‌ল ও অ্যাডাপটার ব্যবহার করে চার্জ দিচ্ছিলেন তিনি। তিনি ৬৪ জিবি মডেলের রোজ গোল্ড আইফোন ৮ প্লাস ব্যবহার করছিলেন। মিনিট তিনেক পর সামনের প্যানেলটি ফুলে উঠতে দেখেন।

শনিবার প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, জাপানের এক আইফোন ক্রেতা তাঁর আইফোন বিস্ফোরণের ছবি টুইটারে পোস্ট করেন। এরপর চীন, কানাডা ও গ্রিসেও এ ধরনের ঘটনা ঘটতে দেখা গেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, পাঁচটি দেশে কমপক্ষে ছয়টি আইফোন ৮ বিস্ফোরণের খবর তারা পেয়েছে।

আইফোন বিস্ফোরণের ঘটনাগুলো সম্পর্কে এক বিবৃতিতে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল জানিয়েছে, ‘আমরা বিষয়টি সম্পর্কে খোঁজ রাখছি এবং তদন্ত করছি।’

এখন পর্যন্ত অবশ্য কোনো আইফোনে আগুন ধরার ঘটনা দেখা যায়নি। কেবল তা ফেটে ভেতরের যন্ত্রপাতি বের হতে দেখা গেছে।

মার্কিন প্রযুক্তি বিশেষজ্ঞ ক্রেইন এনার্জি রিসার্চ অ্যাডভাইজরসের ব্যবস্থাপনা পরিচালত স্যাম জেফ বলেন, একেবারে নতুন ব্যাটারি ফুলে ওঠার বিষয়টি অস্বাভাবিক। ব্যাটারিতেই মূল কোনো সমস্যা আছে, সেদিকেই ইঙ্গিত করে।

এখন পর্যন্ত মাত্র কয়েকটি আইফোনের ক্ষেত্রে এ ঘটনা শোনা গেছে। পুরো ব্যাচের ব্যাটারিতে সমস্যা হয়েছে কি না তা এখনো পরিষ্কার নয়। এ ধরনের কোনো ঘটনা ঘটলে আইফোনের দীর্ঘদিনের সুনাম নষ্ট হবে।

২২ সেপ্টেম্বর থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বিক্রি শুরু হয়েছে। এখন পর্যন্ত এই মডেলের ফোন দুটি বিক্রি সংখ্যা প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

২৭ অক্টোবর থেকে অ্যাপলের প্রিমিয়াম ফোন আইফোন টেনের আগাম ফরমাশ শুরু হচ্ছে, যা ৩ নভেম্বর থেকে বাজারে আসবে।

গত বছরে যুক্তরাষ্ট্রে প্রায় ৯০টি গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনার পর তা বাজার থেকে সরিয়ে নিয়েছিল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: আইএএনএস

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password