ঢাকায় আন্তর্জাতিক ডাটা সেন্টার প্রযুক্তি সম্মেলন শুরু

বৃহস্পতিবার রাজধানীর আগারগাওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে দুইদিনব্যাপী ডাটা সেন্টার প্রযুক্তি সম্মেলন। বাংলাদেশী প্রযুক্তি প্রতিষ্ঠান ডিসি আইকন ও ডাটা সেন্টার প্রফেশনাল সোসাইটি অব বাংলাদেশ যৌথভাবে সম্মেলনটি আয়োজন করে। নয় দেশের তথ্য ব্যবস্থাপনা খাতের বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদ সম্মেলনে যোগ দিয়েছেন।

ডাটা সেন্টার ব্যবস্থাপনায় দেশের বিশ্ববিদ্যালয় থেকে যে প্রকৌশলী তৈরি হচ্ছে, তা পর্যাপ্ত নয় বলে আশংকা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞগন। দক্ষ মানব সম্পদ উন্নয়নে ডাটা সেন্টার প্রযুক্তি সংশ্লিষ্টরা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগে ‘ডাটা সেন্টার প্রযুক্তি’ বিষয় অন্তর্ভুক্তির প্রস্তাব দেন।

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশনের অন্যতম উদ্যোগ ফোর টায়ার ন্যাশনাল ডাটা সেন্টার। আমাদের দেশের প্রযুক্তি তথ্য ব্যবস্থাপনায় দক্ষ মানব সম্পদ পর্যাপ্ত নয়। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কম্পিউটার বিজ্ঞান বিভাগের সাথে ডাটা সেন্টার বিষয়টি অন্তর্ভুক্তি করে দক্ষ মানব সম্পদ উন্নয়নে নজর দেয়া দরকার।

আয়োজক প্রতিষ্ঠান ডিসি আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ পারভেজ বলেন, আমাদের দেশের ২০১০ সাল থেকেই বাণিজ্যিক কার্যক্রমে ডাটা সেন্টার প্রযুক্তির প্রচলন শুরু হয়েছে। বাণিজ্যিক প্রতিষ্ঠানের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য সেবা প্রতিষ্ঠানের ক্ষেত্রেও ডাটা সেন্টার প্রযুক্তির অন্তর্ভুক্তি বাড়ছে। দ্বিতীয় বারের মত আয়োজিত এই সম্মেলনে আমরা প্রযুক্তি ভিত্তিক তথ্য জমাকরনের উপরে দেশীয় প্রযুক্তিবিদদের দক্ষতা উন্নয়নের উপর জোর দিচ্ছি।

আয়োজকরা জানান, দুদিন ব্যাপী সম্মেলনে নয় দেশের ৩০ টি প্রযুক্তি প্রতিষ্ঠানের অংশগ্রহনে উদ্ভাবনী প্রযুক্তি প্রদর্শনীর পাশাপাশি ডাটা সেন্টার প্রযুক্তি বিষয় সংশ্লিষ্ট ৫০ টি সেমিনার অনুষ্ঠিত হবে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password