রোহিঙ্গাদের সাধ্যমতো সহযোগিতা করছে সরকার

বৃহস্পতিবার রাতে গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে সূচনা বক্তব্যেপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের সরকার সাধ্যমতো সহযোগিতা করার চেষ্টা করছে। পাশাপাশি মিয়ানমার সরকারকে তাদের দেশের নাগরিকদের ফিরিয়ে নেয়ার জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে।

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের পদক্ষেপের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, মিয়ানমার থেকে অনেক রিফিউজি আসছে। ১৯৭৮ সাল থেকে এ রিফিউজি ঢুকছে। আমাদের রেজিস্ট্রার্ড যা আছে তার থেকে আন রেজিস্ট্রার্ড বেশি। মিয়ানমারে একটা ঘটনা ঘটলে সেখান থেকে লোক চলে আসে। সব থেকে মানবেতর অবস্থা নারী ও শিশুরা যেভাবে কষ্ট পাচ্ছে। নৌকাডুবিতে শিশুরা মারা যাচ্ছে। এটা সত্যি খুব কষ্টের। সহ্য করা যায় না। আমরা দেখেছি ঘটনাগুলো ঘটে যাচ্ছে। এভাবে মানুষ সর্বস্ব হারিয়ে আসছে। আমরা সাধ্যমতো চেষ্টা করছি তাদের সহযোগিতা করতে।

প্রধানমন্ত্রী আরো বলেন, মিয়ানমার সরকারকেও চাপ দিচ্ছি যে, তারা তাদের দেশের মানুষ। যারা আমাদের দেশে আছে তাদের যেন ফিরিয়ে নিয়ে যায়। সেটাই আমরা চাই। এরা তাদেরই দেশের নাগরিক। তারা কেন আজকে অন্য দেশে রিফিউজি হয়ে থাকবে? কোনো দেশের মানুষ যদি আরেক দেশে রিফিউজি হয়ে থাকে সেই দেশের জন্য এটা সম্মানজনক নয়। এটা মিয়ানমারকে উপলব্ধি করতে হবে। সেখানকার মানুষ যারা আমাদের দেশে চলে এসে আশ্রয় চাচ্ছে তাদেরকে নিরাপত্তা দেয়া উচিত, ফিরিয়ে নিয়ে যাওয়া উচিত। তাদের জীবন-জীবিকার ব্যবস্থা করে দেয়া উচিত বলে আমি মনে করি।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password