মঙ্গলবার অস্ট্রেলিয়া ১০৯/২

ঢাকা টেস্টে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে ২৬৫ রানের টার্গেট ছুড়ে দেয় বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ২৬০ রান। জবাবে অস্ট্রেলিয়া অলআউট হয় ২১৭ রানে। ৪৩ রানে এগিয়ে থেকে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ইনিংসে আজ ২২১ রানে অলআউট হয়েছে। এতে চতুর্থ ইনিংসে অজিদের সামনে টার্গেট ২৬৫ রানের।

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৮৬ রান তুলে ফেলে বাংলাদেশ। কিন্তু এই জায়গায় দাড়িয়ে তিন উইকেট হারায় তারা। মুশফিকুর রহিমের (৪১) পর নাসির হোসেন কোনো রান যোগ না করেই ফেরেন। একটু পর ফেরেন সাব্বির রহমান (২২)। ১৫ বলের মধ্যে এই তিন উইকেট হারায় বাংলাদেশ। শেষ পাঁচ উইকেট মাত্র ৩১ রানে হারায় বাংলাদেশ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি মিস করেন তামিম ইকবাল। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়ে করেন ৭১ রান। আর দ্বিতীয় ইনিংসে আউট হলেন ক্যারিয়ারের ২৪তম ফিফটি করে ৭৮ রানে। চতুর্থ উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে ৬৮ রানের জুটি গড়েন তিনি। এরপর মুশফিক ও সাব্বির ষষ্ঠ উইকেটে ৪৩ রানের জুটি গড়েন।

বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসমান সৌম্য সরকার ঢাকা টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন। ইমরুল কায়েসও তার মতো ব্যর্থ হন। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য রানে ফেরেন তিনি। আর দ্বিতীয় ইনিংসে ফিরলেন মাত্র ২ রানে। বড় লিডের আশা নিয়ে ঢাকা টেস্টের তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।

জয়ের জন্য আর ১৫৬ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। আর বাংলাদেশের চাই অজিদের অবশিষ্ট ৮ উইকেট। ম্যাচের বাকি রইলো দুই দিন। মঙ্গলবার ১০৯/২ সংগ্রহ নিয়ে ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষ করে সফরকারী অস্ট্রেলিয়া। মিরপুরে ম্যাচের চতুর্থ ইনিংসে দলীয় মাত্র ২৮ রানে দ্বিতীয় উইকেট খোয়ায় অজিরা। তবে তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটি গড়েন অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার। দিনশেষে ৭৫ রানে অপরাজিত থাকেন ওপেনার ওয়ার্নার ।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মোস্তাাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ
ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, উসমান খাওয়াজা, স্টিভ স্মিথ, পিটার হ্যান্ডসকম, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড, অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স, নাথান লায়ন, জশ হ্যাজেলউড।

ছবি: প্রথম আলো

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password