আড়ালে ভূমিকা রাখতে পারে ইসি

আজ সোমবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও খেলাফত মজলিসের নেতাদের সঙ্গে বৈঠক করে ইসি। এরপর নির্বাচন ভবন মিলনায়তনে বিকেলে সাংবাদিকদের কাছে দুই রাজনৈতিক দলের প্রস্তাবগুলো তুলে ধরেন সচিব হেলালুদ্দীন আহমদ। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে একই ধরনের যেসব প্রস্তাব পাওয়া যাবে, সেগুলো বিবেচনা করবে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া রাজনৈতিক প্রস্তাবগুলো সব দলের সমন্বয়ে রাজনৈতিকভাবে সমাধান করা যায়, তবে ‘বিহাইন্ড দ্য স্ক্রিন’ (পর্দার আড়ালে) থেকে ইসি ভূমিকা রাখতে পারে বলে জানিয়েছেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘কিছু কিছু প্রস্তাব আছে, যেগুলো রাজনৈতিক। কিছু কিছু প্রস্তাব আছে সাংবিধানিক। কিছু কিছু বিষয় আছে নির্বাচন সুষ্ঠু করার জন্য প্রস্তাব। রাজনৈতিক প্রস্তাবগুলোর বিষয়ে নির্বাচন কমিশন বলেছে, এসব বিষয় রাজনৈতিক দলের সমন্বয়ে রাজনৈতিকভাবে সমাধান করা যায়। এগুলোয় ইসির খুব বেশি ভূমিকা নেই। তবে ইসি বিহাইন্ড দ্য স্ক্রিনে (পর্দার আড়ালে) হয়তো ভূমিকা রাখতে পারে, এ ধরনের কথা বলা হয়েছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, জ্বালাও-পোড়াও, মানুষ পুড়িয়ে মারা এবং সহিংসতাসহ ফৌজদারি মামলা প্রত্যাহারের বিষয়ে কমিশন কোনো ব্যবস্থা নেবে না। সুষ্ঠু নির্বাচন করতে যা যা করা দরকার, তা ইসি করবে। তবে মামলা প্রত্যাহার বিষয়ে কমিশন কোনো সিদ্ধান্ত দেয়নি।

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password