১০০ শীর্ষ ঋণখেলাপীর তালিকা দিলেন অর্থমন্ত্রী

একশ’ শীর্ষ ঋণখেলাপীর তালিকা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ সংসদে সরকার দলীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জাতীয় সংসদে শীর্ষ একশ’ ঋণখেলাপী ব্যক্তি/প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেন।

এসময় অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) ডাটাবেজে রক্ষিত চলতি বছরের এপ্রিল পর্যন্ত মাসভিত্তিক ঋণতথ্যের ভিত্তিতে বাংলাদেশ কার্যরত তফসিলি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহের খেলাপী ঋণের পরিমাণ এক লাখ ১১ হাজার ২৪৭ কোটি টাকা। অর্থমন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী একশ’ শীর্ষ ঋণখেলাপীর তালিকার প্রথম দশটি ব্যক্তি/প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্স প্রাইভেট লিমিটেড, জাসমির ভেজিটেবল ওয়েল লিঃ, ম্যাক্স শিপিং মিলস লিঃ, বেনিটেক্স ইন্ডাস্ট্রিজ লিঃ, ঢাকা ট্রেডিং হাউজ, আনোয়ার শিপিং মিলস, ইয়াসির এন্টারপ্রাইজ, কোয়ান্ট্রাম পাওয়ার সিস্টেম লিমিটেড, এম এম ভেজিটেবল ওয়েল প্রডাক্ট লিঃ এবং এলপিপিএ কম্পোজিট টাওয়েলস লিমিটেড।

এদিকে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আর্থিক খাত ব্যবহার করে কোন ব্যক্তি/প্রতিষ্ঠান যাতে সন্ত্রাসে অর্থায়ন করতে না পারে সেজন্য একটি শক্তিশালী প্রতিরোধমূলক ব্যবস্থা তৈরি করা হয়েছে। সন্ত্রাসের সঙ্গে জড়িত কোন ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে কোন হিসাব পাওয়া গেলে অবিলম্বে তার লেনদেন স্থগিত করে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট অবহিত করার নির্দেশ প্রদান করা হয়েছে।

এ সকল কারণে বর্তমানে সন্ত্রাসবাদী কার্যক্রমে রিপোর্ট প্রদানকারী সংস্থার মাধ্যমে লেনেদেনের কোন নজির পাওয়া যায়নি। ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সের নির্দেশানুসারে প্রতিটি রিপোর্ট প্রদানকারী সংস্থায় যথাযথ সতর্কতামূলক ব্যবস্থা চলমান রয়েছে।

তথ্য : সংগ্রহীত 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password