সংগীতজ্ঞ সুধীন দাশ আর নেই

সংগীতজ্ঞ, স্বরলিপিকার ও নজরুল গবেষক সুধীন দাশ আর নেই। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর।

উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ও সংগীত গবেষক সুধীন দাশ তাঁর জীবনের পুরোটা সময় দিয়ে গেছেন গানের পেছনে। সুর করেছেন, সংগীত পরিচালনা করেছেন—সংগীত নিয়ে গবেষণার কাজটিও করে গেছেন তিনি। কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে শ্রোতার কাছে শুদ্ধরূপে পৌঁছে দেওয়ার জন্য স্বরলিপি তৈরির মতো গুরুত্বপূর্ণ কাজটি তিনিই করেছেন। লালনগীতির ক্ষেত্রেও তাঁর অবদান সর্বজন স্বীকৃত । সুধীন দাশ ১৯৮৮ সালে একুশে পদক পান। এছাড়া পেয়েছেন বহু পুরস্কার ও সম্মাননা। প্রখ্যাত এই সঙ্গীতজ্ঞের জন্ম ১৯৩০ সালে কুমিল্লা শহরের তালপুকুরের বাগিচাগাঁওয়ে। বাবা নিশিকান্ত দাশ ও মা হেমপ্রভা দাশ । সন্তানদের মধ্যে তিনি ছিলেন সবার ছোট।

তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। কিছুদিন ধরে তার হজমে সমস্যা হচ্ছিল। মঙ্গলবার সকালে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে লাইফ সাপোর্টে নিয়ে যান।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ বৃহস্পতিবার(২৯শে জুন) সকাল ১০টায় নেয়া হবে নজুরুল ইন্সটিটিউটে এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ১১টায় রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। পরে তার অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন হবে পোস্তগোলা শ্মশানে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password