হারিয়ে যাচ্ছে ‘ইয়াহু’ নামটি

মেইল-ইন্টারনেটের সেই সুপরিচিত নাম ‘ইয়াহু’র আরো কোনো অস্তিত্বই থাকছে না। ইয়াহুর মূল ব্যবসাকে অধিগ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের টেলিকম প্রতিষ্ঠান ভেরাইজন।

১৯৯৮ সালের দিকে গুগলকে মাত্র ১০ লাখ ডলারে কিনে নেওয়ার সুযোগ নেয়নি ইয়াহু। গুগলের দুই সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন আর ল্যারি পেজ ইয়াহুর কাছে তাদের প্রতিষ্ঠান বিক্রি করতে চেয়েছিলেন। নব্বইয়ের দশকে ইয়াহুকে কে না চেনেন? তখন ফেসবুক কিংবা গুগলের বর্তমান সার্চ ব্যবসা ছিল না। ২০০২ সালে আবারও এক সুযোগ হারায় ইয়াহু। গুগল ৩০০ কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহ করার কাজে ইয়াহুর কাছে আসে। কিন্তু ইয়াহুর প্রধান টেরি সেমেল গুগলের ওই অনুরোধ প্রত্যাখ্যান করেন। ইয়াহু নিজের সার্চ ইঞ্জিন তৈরিও শুরু করে। কিন্তু তেমন কিছু ঘটাতে পারেনি।

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গেছে, ইয়াহুর নতুন নাম হতে চলেছে ‘ওথ’। তাদের গণমাধ্যম এওএল এবং অন্যান্য ব্যবসা এক হয়েই নতুন এ নামের ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে। আলতাবা নামে নতুন একটি ভাগও হচ্ছে। এভাবেই ইয়াহু নামটি হারিয়ে যাবে।

ডিজিটাল বিজ্ঞাপনের এ যুগে এ ক্ষেত্রে গুগল ও ফেসবুক সবার থেকে এগিয়ে। এদের পাশাপাশি ছুটতে ইয়াহুর মতো প্রতিষ্ঠানের দরকার ভেরাইজনের। তাই ইয়াহুকে পেতে ইচ্ছুক ভেরাইজন। ইয়াহুর যাবতীয় বৈশিষ্ট্যকে কাজে লাগিয়েই আগামীর পরিকল্পনা প্রস্তুত করছে তারা।

সূত্র : বিজনেস ইনসাইডার

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password