ট্রাম্পের আমন্ত্রণে মোদির মার্কিন সফর

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রনে আমেরিকা যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ২৫ ও ২৬ জুন ওয়াশিংটন সফরে যাচ্ছেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে তার এই সফরেকে নিয়ে সবাই বেশ আশাবাদ ব্যক্ত করেছেন।

দক্ষিণ এশিয়ার রাজনৈতিক পরিস্থিতি, পাক সন্ত্রাস ও পরমাণু সরবরাহ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তি সহ বিভিন্ন বিষয় নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসবেন মোদি। এর আগে ৩ বার দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনে কথা হয়েছে। এই প্রথম মুখোমুখি সাক্ষাত্‍ হতে যাচ্ছে মোদি-ট্রাম্পের।

ভারত ও চীনের বিরুদ্ধে অভিযোগ তুলে চলতি মাসের শুরুতে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। এই আবহে মোদি-ট্রাম্প সাক্ষাৎ দু’দেশের মধ্যে সম্পর্কে অন্য মাত্রা যোগ করবে বলেই মনে করা হচ্ছে। একই সঙ্গে ভিসা, আউটসোর্সিং এবং এইচ-ওয়ান-বি ভিসা নিয়েও দুই নেতার মধ্যে কী আলোচনা হয়, সেটার দিকেও নজর থাকবে সবার।

৪৫তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণের দিন রাতেই মোদিকে ফোন করেন ট্রাম্প। সেই ফোনালাপে আগামী দিনে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার প্রতিশ্রুতিও ছিল। পরে উত্তরপ্রদেশ নির্বাচনে জেতার পর মোদিকে ফোনে শুভেচ্ছা জানান ট্রাম্প।

সূত্র: জি নিউজ

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password