বাজারে বেড়েছে মসলার দাম

চিনি, লবণ, রসুন, মাছ ও মাংসের চড়া দামের মধ্যে এবার ঈদে মসলা কিনতেও বাড়তি ব্যয় করতে হবে ক্রেতাদের। ব্যবসায়ীরা জানিয়েছেন, ঈদের আগে মসলার দাম বেড়ে যাওয়ার কারণ দুটি। একদিকে বাজেটে সরকার মসলা আমদানিতে শুল্ক বাড়িয়েছে, অন্যদিকে আন্তর্জাতিক বাজারদরও বেড়েছে।

ঈদুল ফিতরের আগে রাজধানীর বাজারে বেড়ে গেল মসলার দাম। বেশি চাহিদার তিনটি মসলা জিরা, এলাচি ও দারুচিনির দাম বেশ খানিকটা বেড়েছে। খুচরা পর্যায়ে যে জিরা কিছুদিন আগেও ৩৮০ টাকা দরে পাওয়া যেত, সেটা এখন ৪৫০ টাকা চাইছেন বিক্রেতারা।

সংসারে পেঁয়াজ, রসুন, হলুদ, মরিচ ইত্যাদি মসলা যতটা লাগে, জিরা, এলাচি ততটা প্রয়োজন হয় না। তবে ঈদ এলে যেহেতু সব পরিবারেই ভালো খাবার রান্না হয়, সেহেতু সবাইকেই মসলা কিনতে হয়।

সীমিত আয়ের মানুষ সাধারণত গরমমসলা নামে পরিচিত এসব মসলা কেনে ৫০ গ্রাম, ১০০ গ্রাম করে।

ঢাকার বিভিন্ন বাজারে এখন মানভেদে প্রতি ১০০ গ্রাম জিরার দাম চাওয়া হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা। এতে কেজিপ্রতি দাম পড়ছে ৪৫০ থেকে ৫৫০ টাকা। রোজা শুরুর আগে এসব জিরার দাম কেজিপ্রতি ৫০ থেকে ৬০ টাকা কম ছিল বলে দাবি বিক্রেতাদের। দেশে এখন জিরা আমদানি হচ্ছে ভারত ও সিরিয়া থেকে। বাজেট ঘোষণার পর পুরান ঢাকার পাইকারি বাজারে ভারতীয় জিরার দাম কেজিতে ১৫-২০ টাকা বেড়ে ৩৫০ টাকা, সিরিয়ার জিরা ২৫-৩০ টাকা বেড়ে ৩৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password