ইন্টারনেট ব্যবহারে বাংলাদেশ এগিয়ে

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার (৬৭.২৪৫ মিলিয়ন), যা দেশের মোট জনসংখ্যার ৪১ দশমিক ৫২ শতাংশ। এ হার সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে বেশি।

বর্তমানে বাংলাদেশে প্রায় ৪২ শতাংশ মানুষ বিভিন্ন কাজে ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে। জনসংখ্যা ও ইন্টারনেট ব্যবহারের তুলনায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে আছে।

ভারতে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪৬ কোটি, যা ওই দেশের মোট জনসংখ্যার ৩৪ দশমিক ৮৩ শতাংশ। শ্রীলঙ্কায় ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ৬০ দশমিক ৮৭ লাখ, যা মোট জনসংখ্যার ২৯ দশমিক ৩০ শতাংশ এবং পাকিস্তানে মোট জনসংখ্যার ১৭ দশমিক ৮১ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকে।
গত নয় বছরে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর হার ২ দশমিক ৬৭ শতাংশ থেকে ৪১ দশমিক ৫২ শতাংশে উন্নীত হয়েছে। ২০০৮ সালে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর হার ছিল ২ দশমিক ৬৭ শতাংশ। চলতি বছর সরকার তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি খাতকে বিশেষ অগ্রাধিকার দিচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৩ হাজার ৯৭৪ কেটি টাকা তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের জন্য বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেছেন; যা ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২ হাজার ১৫৫ কোটি টাকা বেশি।
তথ্য : সংগ্রহীত

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password