বিচারপতি লতিফুর রহমান আর নেই

সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি লতিফুর রহমান আর নেই। গতকাল রাজধানীর পান্থপথে শমরিতা হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি.রাজিউন)।

দুপুর ১টার কিছু আগে লতিফুর রহমানের মরদেহ সুপ্রিম কোর্টে নেয়া হয়। পৌনে দুইটার দিকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে লতিফুর রহমানের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী, কে এম হাসান, সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন, মো. মোজাম্মেল হোসেন, সাবেক বিচারপতি ও সিইসি আব্দুর রউফ, প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদসহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারকগণ অংশ নেন। এছাড়া শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী, সিনিয়র আইনজীবী এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, খন্দকার মাহবুব হোসেন, রোকনউদ্দিন মাহমুদ, আবদুল বাসেত মজুমদার, ইউসুফ হোসেন হুমায়ুন, মঈনুল হোসেন, আবদুল মতিন খসরু, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, এ এফ এম হাসান আরিফ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম, সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নাল আবেদিন, সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ সুপ্রিম কোর্টের আইনজীবীরা অংশ নেন।

বিচারপতি লতিফুর রহমান ২০০১ সালের ১লা জানুয়ারি বাংলাদেশের প্রধান বিচারপতির দায়িত্ব পান। ওই বছরের ১লা মার্চ তিনি অবসর নেন। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের মেয়াদ শেষে তখনকার নিয়ম অনুযায়ী সর্বশেষ অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন তিনি। ওই তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই ২০০১ সালের ১লা অক্টোবর অষ্টম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তার অধীনে অনুষ্ঠিত নির্বাচন দেশে-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়।

জীবদ্দশায় তিনি ‘তত্ত্বাবধায়ক সরকারের দিনগুলি ও আমার কথা’ এবং বাংলাদেশের সংবিধান নিয়ে ‘কনস্টিটিউশন অব বাংলাদেশ’ নামে দুটি বই লিখেছেন। এদিকে বিচারপতি লতিফুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password