উবারের প্রধান নির্বাহী বরখাস্ত করেছেন অ্যান্থনিকে

গুগলে চাকরি করার সময় গোপন বাণিজ্যিক পরিকল্পনা চুরির অভিযোগ রয়েছে অ্যান্থনি লেভানডস্কির বিরুদ্ধে। গুগলের চাকরি ছেড়ে উবারের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পের নেতৃত্ব দিতে কাজ শুরু করেছিলেন তিনি। কিন্তু গুগল লেভানডস্কির বিরুদ্ধে আদালতে গেছে। তাঁর বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছে।  গুগলে চাকরি ছাড়ার আগে অটো নামের নিজের প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন লেভানডস্কি।

স্বয়ংক্রিয় গাড়ি বিভাগের প্রধান কর্মকর্তা অ্যান্থনি লেভানডস্কিকে বরখাস্ত করেছেন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা নেটওয়ার্ক উবারের প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক। গতকাল মঙ্গলবার লেভানডস্কিকে বরখাস্ত করা হয়েছে বলে উবার কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

ওই প্রতিষ্ঠান গত বছরে ৭০ কোটি মার্কিন ডলারে অধিগ্রহণ করেছে উবার। ওই নতুন প্রতিষ্ঠান ঘিরেই প্রশ্ন তুলেছে গুগল।  এক দশক ধরেই স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তির ক্ষেত্রে কাজ করে যাচ্ছে গুগল। এতে শত শত কোটি ডলার খরচও করেছে। বর্তমানে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের অধীনে ওয়েমো বিভাগ থেকে এ প্রকল্প পরিচালিত হচ্ছে।

এদিকে, উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ট্রাভিস কালানিক স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তি নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলেছেন। সে লক্ষ্যে উবারের একটি প্রকৌশলী দল তৈরি করেন তিনি।  গত বছরের আগস্ট মাসে লেভানডস্কির অটো কিনে নেয় উবার। ওই সময় লেভানডস্কিকে বিশ্বের অন্যতম শীর্ষ স্বয়ংক্রিয় গাড়ির প্রকৌশলী বলে বর্ণনা করেন কালানিক। অটোর জন্য অর্থ পরিশোধের পাশাপাশি লেভানডস্কিকে লভ্যাংশের ভাগ দেওয়ার কথাও জানান।  কিন্তু অটোকে অধিগ্রহণের মাস না পেরোতেই উবারের বিরুদ্ধে আদালতে যায় ওয়েমো।   এ বিষয়ে ওয়েমো কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password