কান উৎসবের সম্রাজ্ঞী নিকোল কিডম্যান

কান উৎসবের সম্রাজ্ঞী হিসেবে আখ্যায়িত করা হয় হলিউড অভিনেত্রী নিকোল কিডম্যানকে। এ বছর তার অভিনীত চারটি ছবি প্রদর্শিত হয়েছে কানে। এর মধ্যে তিনটিই অফিশিয়াল সিলেকশনে। এ বছর বিশেষ পুরস্কার ‘৭০ তম বার্ষিক পুরস্কার’টাও পেয়েছেন নিকোল কিডম্যান।

তিনি উপস্থিত না থাকায় পুরস্কার গ্রহণ করেন এবারের উৎসবের অন্যতম বিচারক হলিউড তারকা উইল স্মিথ। ২৮ মে রাতে ৭০ তম কান উৎসবের পুরস্কার ঘোষণা করা হয়। বিভিন্ন ক্যাটাগরিতে যারা পুরস্কার পেয়েছেন-

সেরা ছবি (পাম ডি অর) : কান উৎসবের ৭০তম আসরে সর্বোচ্চ পুরস্কার ‘পাম ডি অর’ জিতেছে সুইডিশ পরিচালক রুবেন ওস্টলান্ডের ছবি ‘দ্য স্কয়ার’।

সেরা চিত্রনাট্য : যৌথভাবে ‘দ্য কিলিং অব স্যাকরেড ডিয়ার’ ও ‘ ইউ ওয়্যার নেভার রিয়ালি হিয়ার’।

গ্র্যান্ড পিক্স : সেরা ছবি ‘পাম ডি অর’ পাওয়ার লড়াইয়ে থাকলেও গ্র্যান্ড পিক্স পুরস্কার নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ‘বিটস পার মিনিট’ নির্মাতা রবিন ক্যাম্পিলোকে।

জুরি পুরস্কার : ‘লাভলেস’। সমালোচকদের প্রচুর প্রশংসা কুড়িয়েছে রাশিয়ার নির্মাতা আন্দ্রে ভিয়াজিন্টসেভের এ ছবিটি।

সেরা নির্মাতা : ‘দ্য বিগাইল্ড’ ছবির জন্য সেরা নির্মাতা নির্বাচিত হয়েছেন আমেরিকার চিত্রনাট্য লেখক, অভিনেত্রী, চলচ্চিত্র প্রযোজক ও নির্মাতা সোফিয়া কোপোলা।

সেরা অভিনেত্রী : জার্মান বংশোদ্ভূত আমেরিকান অভিনেত্রী দিয়ানে ক্রুগার। ‘ইন দ্য ফেইড’ ছবির জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।

সেরা অভিনেতা : ‘ইউ ওয়্যার নেভার রিয়ালি হিয়ার’ ছবির জন্য পুয়ের্তো রিকার বংশোদ্ভূত আমেরিকার অভিনেতা জোআকুইন পোয়েনিক্স।

সেরা ফিচার ছবি : লিঁওনোর সেরেইলির ‘জিউনি ফেমে’

সেরা স্বল্পদৈর্ঘ্য : এ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে কুই ইয়াংয়ের ‘এ জেন্টল নাইট’

বিশেষ বিভাগে সেরা স্বল্পদৈর্ঘ্য : টেপ্পো আইরাকসিনেনের ‘কাট্টো’।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password