বাংলাদেশের উপকূলে ৭ নম্বর বিপৎসংকেত

আজ সোমবার সকাল ৯টায় চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উপকূলের দিকে এগিয়ে আসছে বঙ্গোপসাগরে নিম্মচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা’। উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে চলে আসায় এ ছাড়া পায়রা ও মোংলা বন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৫ নম্বর বিপৎসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। আগামীকাল মঙ্গলবার এটি উপকূল অতিক্রম করতে পারে।

আর ৫ নম্বর বিপৎসংকেতের মাত্রা ৭ নম্বরের সমান, তবে দিক ভিন্ন। অর্থাৎ, সরাসরি পায়রা ও মোংলার দিকে না এসে ঘূর্ণিঝড়টি পূর্ব দিক দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। তাই এই দুই বন্দরকে ৫ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় অতিক্রমের সময় উপকূলীয় জেলাগুলোতে ঘণ্টায় ৭০-৯০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের ৮ দেশের আবহাওয়া দপ্তর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলের তালিকা অনুযায়ী তখন এর নাম দেওয়া হয়ে ‘মোরা’ (MORA)। ‘মোরা’ নামটি থাইল্যান্ডের প্রস্তাবিত। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলার এবং সমুদ্রগামী জাহাজকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password