পুনরায় রেমিটেন্স প্রবাহ বাড়ছে

চলতি মে মাসের প্রথম ১৯ দিনে প্রবাসীদের ৮০৭ দশমিক ৭৭ মিলিয়ন ডলার পাঠানোর মধ্য দিয়ে দেশের রেমিটেন্স প্রবাহে পুনরায় চাঙ্গাবস্থা ফিরে এসেছে। গতমাসের একই সময়ের তুলনায় এ মাসে রেমিটেন্স এসেছে ১১৫ দশমিক ৭৬ মিলিয়ন ডলার বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান মুখপাত্র সুভঙ্কর শাহ বলেন, ‘সাম্প্রতিক প্রবাহ ক্রমান্বয়ে রেমিটেন্স বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে এবং এই প্রবণতা সামনের মাসগুলোতে বজায় থাকবে বলেই মনে হচ্ছে। ’

বাংলাদেশ ব্যাংকের (বিবি) পরিসংখ্যান অনুযায়ী গত মাসের (এপ্রিল) ১ থেকে ১৯ তারিখ পর্যন্ত দেশে রেমিটেন্স এসেছে ৬৯২ মিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী চলতি বছরের জানুয়ারিতে দেশে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স এসেছে ১০০৯ দশমিক ৪৭ মিলিয়ন ডলার এবং ফেব্রুয়ারিতে এসেছে ৯৪০ দশমিক ৭৫ মিলিয়ন ডলার। কিন্তু প্রবাসী শ্রমিক মার্চ মাসে ১০৭৭ দশমিক ৫২ মিলিয়ন ডলার এবং এপ্রিল মাসে ১০৯২ দশমিক ২৬ মিলিয়ন ডলার পাঠানোর রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির প্রবণতা পরিলক্ষিত হচ্ছে।

সরকার, বিবি ও মোবাইল ব্যাংকিং অপারেটরদের কতিপয় পদক্ষেপ গ্রহণের ফলে দেশে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির এই প্রবণতা পরিলক্ষিত হচ্ছে বলে কেন্দ্রীয় ব্যাংক মনে করে।

সুভঙ্কর শাহ আরো বলেন, অবৈধ পথে অভিবাসী শ্রমিকদের টাকা পাঠানো বন্ধে বিকাশ অথবা রকেটের অবৈধ কার্যক্রম বন্ধের জন্য বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে বিদেশে বাংলাদেশ মিশনগুলাকে চিঠি দিয়েছে।

সূত্র জানায়, দেশে রেমিটেন্স প্রবাহ কমে যাওয়ার কারণ অনুসন্ধানে বাংলাদেশ ব্যাংকের দুটি তদন্ত টিম মার্চ মাসে সৌদি আরব, সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর করেছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password