উৎসে কর প্রত্যাহার চায় বিজিএমইএ

গত কয়েক বছরে ধারাবাহিকভাবে রপ্তানি প্রবৃদ্ধি কমার চিত্র তুলে ধরে দেশের প্রধান রপ্তানি খাত পোশাক শিল্পকে আগামী দুই বছর উৎসে করের বাইরে রাখার দাবি জানিয়েছে বিজিএমইএ। একই সঙ্গে বর্তমান বাজার পরিস্থিতিকে ‘সঙ্কটজনক’ হিসেবে বর্ণনা করে আরও বেশি কিছু দাবি তুলে ধরেন বিজিএমইআই সভাপতি।

দাবিগুলোর মধ্যে রয়েছে- পোশাক রপ্তানির উপর উৎসে কর আগামী দুই বছরের জন্য প্রত্যাহার, আগামী পাঁচ বছরের জন্য করপোরেট ট্যাক্স ২০ শতাংশের বদলে ১০ শতাংশ নির্ধারণ, বিজিএমইএ ও বিকেএমইএকে অতিরিক্ত ৫ শতাংশ হারে প্রণোদনা দেওয়া, বিনিয়োগকারীদের উৎসাহ বাড়াতে স্থিতিশীল রাজস্ব নীতি গ্রহণ। আজ শনিবার বিজিএমইআই এর ভবনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি বলেন, গত ১০ বছর যেখানে এ খাতের গড় রপ্তানি প্রবৃদ্ধি ছিল ১৩ শতাংশ, সেখানে চলতি বছর তা কমে ২ দশমিক ২১ শতাংশ হয়েছে। অথচ গত বছরও তা ১০ শতাংশ ছিল।

নতুন বাজারে প্রবেশের চেষ্টায় আশাব্যাঞ্জক ফল না পাওয়া, গ্যাস-বিদ্যুৎ সঙ্কট ও ব্যাংকের সুদের হার বেশি থাকায় বিনিয়োগ কমে যাওয়া এবং উৎপাদন ব্যয় বৃদ্ধিকে প্রবৃদ্ধি কমার পেছনে মূল কারণ হিসেবে চিহ্নিত করেন তিনি।

এই পরিস্থিতিতে বিশ্ববাজারে টিকে থাকার জন্য উৎসে কর প্রত্যাহারের ওপর জোর দিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, “সুতা, কাপড়, এক্সেসরিজ, ওয়াশিং ও এন্ড প্রোডাক্টে ট্যাক্স নেওয়া হয়। এক পণ্যে আর কতবার ট্যাক্স দেব?”

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password