১৭০ বিলিয়ন ডলার নিয়ে দামি ব্র্যান্ড এখন অ্যাপল: ফোর্বস

বার্ষিক জরিপে বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড এখন অ্যাপল। প্রতিষ্ঠানগুলোর তিন বছরের আয় ও সে অনুযায়ী ওই প্রতিষ্ঠানটি ওই ক্যাটাগরিতে কতটুকু আধিপত্য রাখছে, তার ওপর নির্ভর করে তালিকাটি তৈরি করা হয়। শীর্ষ পাঁচে অ্যাপল ও গুগল ছাড়াও রয়েছে মাইক্রোসফট (৮৭ বিলিয়ন ডলার), ও ফেসবুক (৭৩.৫ বিলিয়ন ডলার)। ফোর্বসের তালিকা অনুযায়ী ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে আইবিএম। মার্কিন প্রতিষ্ঠানটি গত বছরের তুলনায় ২০ শতাংশ ব্র্যান্ড ভ্যালু হারিয়েছে।

মার্কিন সাময়িকী ফোর্বস ২৩ মে মঙ্গলবার জানিয়েছে, ১৭০ বিলিয়ন ডলার বাজারমূল্য নিয়ে অ্যাপল এখন সবচেয়ে দামি ব্র্যান্ডের তালিকায় প্রথমে রয়েছে। আর গত এক বছরে প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ১০ শতাংশ। মূল্যবান ব্র্যান্ডের তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে গুগল। প্রতিষ্ঠানের ব্র্যান্ডের বাজারমূল্য ১০১.৮ বিলিয়ন ডলার।

কানাডাভিত্তিক বিনিয়োগ ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ক্যানাকর্ড জেনিউটির গবেষণায় দেখা গেছে, ২০১৬ সালের চতুর্থ প্রান্তিকে মোট ৭৮ মিলিয়ন ইউনিট আইফোন বিক্রি করেছে অ্যাপল। এ সময় প্রতিটি আইফোন গড়ে ৬৯৫ ডলারে বিক্রি হয়েছে। আর স্মার্টফোন ক্যাটাগরিতে অ্যাপল ৯২ শতাংশ মুনাফা অর্জন করেছে। ফলে প্রতিষ্ঠানের ব্যালান্সশিটে ২৫৭ বিলিয়ন ডলার নগদ অর্থ যোগ হয়েছে।

প্রসঙ্গত, প্রতি বছর বিশ্বের সেরা ১০০ ব্র্যান্ডের একটি তালিকা প্রকাশ করে থাকে ব্যবসায়-বিষয়ক সাময়িকী ফোর্বস।

সূত্র: ফোর্বস

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password