পিচিচি পুরস্কার মেসির

বার্সেলোনার তারকা স্ট্রাইকার লিওনেল মেসি লা-লিগার চলতি মৌসুমে সর্বাধিক গোলের পিচিচি পুরস্কার জিতেছেন। স্প্যানিশ লা-লিগায় ২০১৬-১৭ মৌসুমের শিরোপা জিততে পারেনি বার্সেলোনা। এবারের শিরোপা জিতে নিয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।

২০১২-১৩ মৌসুমের পর তিনি এই পুরস্কার জিতলেন। সর্বাধিক পিচিচি পুরস্কার জয়ের তালিকায় মেসি আছেন ছয় নম্বরে। সর্বাধিক ৬ বার এই পুরস্কার জিতেছেন তেলমো জারা। আর মেসির চার পুরস্কারের আগের তিনটি ছিল ২০০৯-১০, ২০১১-১২ ও ২০১২-১৩ মৌসুমে। আর লা-লিগার তার প্রধান প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো তিন পিচিচি পুরস্কার জেতেন ২০১০-১১, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে।

গত মৌসুমে সর্বাধিক ৪০ গোল করে এই পুরস্কার জেতেন বার্সেলোনার উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। আর ২০১৬-১৭ মৌসুমে ৩৪ ম্যাচে সর্বাধিক ৩৭ গোল করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি। লা-লিগায় এই মৌসুমে রিয়াল মাদ্রিদের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদোর গোল ২৫।

১৯৫২-৫৩ মৌসুম থেকে লা-লিগায় মৌসুমে সর্বাধিক গোলদাতাকে এই পুরস্কার দিয়ে আসছে স্পেনের শক্তিশালী ক্রীড়া দৈনিক ‘মার্কা’। অ্যাথলেটিক বিলবাওয়ের কিংবদন্তি ফুটবলার রাফায়েল পিচিচি মরেনোর নামে এই পুরস্কার দেয়া হয়।

সর্বশেষ ৫ আসরে পিচিচি পুরস্কার :

খেলোয়াড় গোল মৌসুম
লিওলেন মেসি ৪৫ ২০১২-১৩
ক্রিস্টিয়ানো রোনালাদো ৩১ ২০১৩-১৪
ক্রিস্টিয়ানো রোনালদো ৪৮ ২০১৪-১৫
লুইস সুয়ারজে ৪০ ২০১৫-১৬
লিওনেল মেসি ৩৭ ২০১৬-১৭

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password