চিকনগুনিয়া ভয়ের কোনো রোগ নয়

চিকনগুনিয়া এক ধরনের ভাইরাস জ্বর। মূলত এডিস মশার কামড় থেকে এই রোগ হয়।বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছে, দেশে চিকনগুনিয়া রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। কিন্তু এখনো এই রোগ সম্পর্কে অনেকেই ভালোভাবে জানেনা। তবে চিকনগুনিয়া কোনো মরণঘাতী রোগ নয়। তাই ভয় না পেয়ে অত্যন্ত সাহসের সঙ্গে এই রোগ মোকাবেলা করলে ৭ দিনের মধ্যেই ভালো হয়ে যায়।

এ রোগের লক্ষণগুলো হলো, সাধারনত ১০৪ থেকে ১০৫ ডিগ্রি কিংবা তারও বেশি তাপমাত্রায় রোগীর জ্বর হতে পারে। অসহনীয় মাথাব্যথা এবং বমি বমি ভাব হতে পারে। শরীরের গিটে গিটে ব্যথা হবে। শরীরে র‌্যাশ উঠবে। জ্বর ২ থেকে ৩ দিনের ভেতর কমে যাবে কিন্তু এক থেকে দেড় মাস পর্যন্ত শরীর ও গিরায় ব্যথা থাকতে পারে। মশাবাহিত রোগ হওয়ায় খুব সহজেই চিকনগুনিয়া প্রতিরোধ করা যায়। চিকনগুনিয়া জ্বরের চিকিৎসায় কোন এন্টিবায়টিক প্রয়োজন হয় না। চিকনগুনিয়া জ্বরের কোন টিকা নাই।

এডিস মশা দিনে কামড়ায়, তাই দিনের বেলা সতর্ক থাকুন। যাতে মশা না কামড়াতে পারে এর জন্য দানের বেলায়ও মশারী ব্যবহার করুন। মশার বংশ বিস্তার এড়াতে ঘর বা আশপাশে পানি জমিয়ে রাখবেন না।

চিকনগুনিয়া রোগের কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি। এ রোগ নিরাময়ের জন্য প্যারাসিটামলের পাশাপাশি প্রচুর পানি, শরবত, ওরস্যালাইন, ডাবের পানি পান করতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। এবং অবশ্যই রোগটি সম্পর্কে নিশ্চিত হতে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password