‘চটকদার’ খবরের দিন শেষ!

ফেসবুকের নিউজফিডে অনেক সময় এমন সব খবর দেখানো হয় যাতে আকর্ষণীয় ছবি, শিরোনামসহ কিছু তথ্য দিয়ে তাতে ক্লিক করতে বলা হয়। বিভ্রান্তকারী কৌতূহলোদ্দীপক এসব খবরকে ক্লিকবেইট খবর বলে। এ ধরনের প্রতারণাপূর্ণ খবরগুলোকে ঠেকাতে ফেসবুক নিউজ ফিড হালনাগাদ করেছে। ফলে এখন থেকে এ ধরনের ক্লিক প্রত্যাশী খবরগুলো কম দেখবেন ফেসবুক ব্যবহারকারী।

পাঠকের কৌতূহল কাজে লাগিয়ে তাকে বোকা বানানো খবরগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক। এ ধরনের খবর আর নিউজফিডে দেখাবে না। ক্লিকবেইটের সংজ্ঞায় বলা হয়, মানুষের কৌতূহলকে কাজে লাগানোর ওয়েব কনটেন্ট যাতে পাঠকের কৌতূহল তৈরিতে কিছু তথ্য দেওয়া হয়। কৌতূহল মেটাতে ওই লিংকে ক্লিক করার জন্য প্রলুব্ধ করা হয়।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যক্তিগত পোস্টের ক্ষেত্রেও ডোমেইনের নাম ও পেজ বিষয়টিকে বিবেচনা করবে ফেসবুক। এটাকে কার্যকর করতে দুটি পৃথক প্রচেষ্টা চালানো হচ্ছে। এতে খবরের শিরোনামে যথেষ্ট তথ্য দেওয়া আছে কিনা বা পৃথকভাবে দেওয়া তথ্য অতিরঞ্জিত করা হচ্ছে কিনা তা দেখা হবে। ইংরেজি ছাড়াও অন্যান্য ভাষায় নতুন এই হালনাগাদ কাজ করে কিনা তা নিয়ে পরীক্ষা শুরু করেছে ফেসবুক।

বুধবার এক ব্লগ পোস্টে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ক্লিকবেইট শিরোনামগুলো নিউজফিডে কম দেখাবে। অন্যান্য ভাষায় যাতে এ ধরনের খবর না দেখায় তার ব্যবস্থা করা হবে।

তথ্যসূত্র: আইএএনএস

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password