ভ্রমণের খরচ কিভাবে কমাবেন জানুন

মো. কামরুজ্জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

ভ্রমণ করতে কার না ভালো লাগে। ব্যস্ত জীবনে সময় বের করে ঘুরতে বেরিয়ে যান অনেকে। তবে যদি খরচটা ভ্রমণে কম হয় তাহলে তো বেশ মজাই হয়। কি বলেন ? আসুন জানি কিভাবে ভ্রমণের খরচটা কমাবেন। এবং কোথায় কখন কি অফার চলছে আসুন জানি…

স্মার্টফোনে ভ্রমণ অ্যাপ

আমাদের সবার হাতেই এখন স্মার্টফোন। বিশেষ করে ইন্টারনেট সংযোগ ছাড়াই যে অ্যাপগুলো আপনাকে সাহায্য করতে পারবে সেগুলো ব্যবহার করুন। ম্যাপ, ফার্স্ট এইড হেল্পসহ নানান টুলস আছে এমন অ্যাপ আপনাকে যেকোনো ব্যয় সাপেক্ষ দুর্ঘটনা এড়াতে সাহায্য করবে। স্মার্টফোনের ভ্রমণ বা ট্রাভেল অ্যাপ ব্যবহার করতে পারেন।

স্বল্প সময়ে, স্বল্প খরচে আকাশপথ

বিভিন্ন সময় ভ্রমণের অফার থাকে। সেগুলোতে নিয়মিত চোখ রাখুন। আপনি যদি যাওয়া-আসার টিকিট একসঙ্গে কাটেন তবে সে ক্ষেত্রেও থাকে বিশেষ ছাড়। বিভিন্ন ক্রেডিট কার্ডে অফার চলে। সেগুলোও কাজে লাগাতে পারেন।

হোটেলের বদলে…

হোটেলের বদলে অন্য কিছুর চিন্তা করুন। বুকিং.কম বা এগোডায় টাকা ছাড়া বুকিং দেন। কিন্তু বাংলাদেশে এখনো অ্যাপার্টমেন্ট এক্সচেঞ্জ বিষয়টি নতুন হলেও দেশের বাইরে এটি বেশ জনপ্রিয়। অর্থাৎ, আপনার পরিচিত কিংবা খানিকটা পরিচিত কেউ কক্সবাজার থেকে কোনো কাজে ঢাকায় আসছেন এবং আপনারও কক্সবাজার ঘুরে আসার শখ। সে ক্ষেত্রে দুজনে নিজেদের অ্যাপার্টমেন্ট একটি নির্দিষ্ট সময়ের জন্য অদলবদল করতে পারেন। এতে করে ভ্রমণের স্থানের একটা প্রাত্যহিক পরিবেশ যেমন পাবেন, তেমনি হোটেল খরচের একটা বড় অংশ বেঁচে যাবে। এটা অনেক জায়গায় আছে। সেই সঙ্গে দেশের বাইরেও কনডো সেল বা অ্যাপার্টমেন্ট কম টাকায় ভাড়া পাওয়া যায়। বিভিন্ন ওয়েবসািইট ঘাটলে এসব তথ্য পাওয়া যাবে।

সূত্র: ব্রাইটসাইড ডট কম

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password