ফ্রান্সে কানের পর্দা উঠছে আজ

মো: কামরুজ্জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

আজ (বুধবার) থেকে আগামী ১২ দিন বিশ্বের সকল চলচ্চিত্রপ্রেমীর নজর থাকবে কানে। বিশ্বের অন্যতম সেরা এই চলচ্চিত্র উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য রাখা হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তাবলয়। ফ্রান্সের দক্ষিণাঞ্চল কানে এদিক-ওদিক যতদূর চোখ যায় নীল জলরাশি। নীলে নীলে উৎসবের আলোয় রঙিন হয়ে উঠতে যাচ্ছে কান শহর। প্রতিবারের মতো তামাম দুনিয়ার সেলুলয়েডের রথী-মহারথীদের অংশগ্রহণে ৭০তম কান চলচ্চিত্র উৎসব হয়ে উঠবে মহাযজ্ঞ।

এবারের আসরের উদ্বোধনী ছবি ফরাসি নির্মাতা আন্দ দেপলেশার ‘ইসমায়েল’স গোস্টস’। এটি দেখানোর মধ্য দিয়ে পর্দা উঠবে উৎসবের। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ম্যাথু আমারিক। তার সঙ্গে আছেন দুই ফরাসি অভিনেত্রী মারিও কঁতিয়া ও শাহলত গেইন্সবুর্গ। প্রতিযোগিতা বিভাগের বাইরে স্থান পাওয়া ছবিটির গল্প ইসমায়েল নামের এক চলচ্চিত্র নির্মাতাকে ঘিরে। ২০ বছর আগে মারা যাওয়া স্ত্রী কার্লোটের কথা প্রায়ই মনে পড়ে তার। সিলভিয়াকে নিয়ে নতুন জীবন শুরু করে সে। সিলভিয়া হয়ে ওঠে তার প্রাণের আলো। কিন্তু কার্লোটের আত্মা ফিরে আসে! সরে যায় সিলভিয়া। তবে কার্লোটকে মেনে নেয় না ইসমায়েল। ঘটনাক্রমে সে পরিণত হয় ভূতে!

উদ্বোধনী এই ছবিকে ঘিরে অাজ (১৭ মে) সন্ধ্যায় থাকছে ঝলমলে অনুষ্ঠান। উদ্বোধনের পর রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হবে ‘ইসমায়েল’স গোস্টস’। রাত সাড়ে ১১টায়ও এর আরেকটি প্রদর্শনী হবে একই স্থানে। বিকাল ৪টায় আরেক প্রেক্ষাগৃহে দেখা যাবে এটি।

এবারের উৎসবে দেশ-বিদেশ থেকে সাংবাদিকরাও অংশ নিচ্ছে। তারকার পদধুলিতে আরও উজ্জল হয়ে ওঠবে এবারের কান। কানের অফিশিয়াল ও প্যারালাল সেকশনের বাইরে আরও কিছু অনুষ্ঠান হয়। এর মধ্যে আছে ‘মার্শে দু ফিল্ম’। এ বিভাগটি কান উৎসবের বাণিজ্যিক শাখা। এর অধীনে প্রতিবছর কান উৎসবে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে এখানে ছবি দেখাতে পারেন। বেশ কয়েক বছর বাংলাদেশের কিছু ছবি এ বিভাগে দেখানো হয়েছিল। ।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password