শাকিব নিষিদ্ধ পরিচালক সমিতিতে, রনির সদস্যপদ বাতিল

ঢালিউডের জনপ্রিয় অভিনেতা শাকিব খানকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আজ (শনিবার) বিকালে এফডিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন পরিচালক সমিতির সভাপতি, মহাসচিবসহ চলচ্চিত্র-সংশ্লিষ্ট অন্য সংগঠনের নেতৃবৃন্দ। সেসময় তারা লিখিত এক প্রেস বিজ্ঞপ্তি সাংবাদিকদের হাতে তুলে দেন।

পরিচালক সমিতির অফিসিয়াল প্যাডে ছাপানো সেই প্রেস বিজ্ঞপ্তি সংবাদ সম্মেলনে পড়ে শোনানো হয়। সে সময় বলা হয়, আজ বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে চলচ্চিত্র সংশ্লিষ্ট কুশলীদের সংগঠনসমূহের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে এক যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, যেহেতু চিত্রনায়ক শাকিব খান দেশের সব চলচ্চিত্র পরিচালককে অসম্মান ও হেয়প্রতিপন্ন করে জাতীয় দৈনিকসহ মিডিয়াতে বক্তব্য দিয়েছেন এবং বর্তমানেও একই ধরনের বক্তব্য দিয়ে যাচ্ছেন, সেহেতু চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কুশলী মনে করে প্রকারান্তরে তিনি দেশের চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কুশলীকে অপমান ও তুচ্ছজ্ঞান করছেন। কারণ, পরিচালকই হলেন ‘ক্যাপ্টেন অফ দ্য শিপ’। তাদের অপমান করা মানে সকল কুশলীকে অপমান করা। তাই আজ থেকে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল সংগঠনের সদস্যরা অনির্দিষ্টকালের জন্য শাকিব খানের সঙ্গে কোনো চলচ্চিত্রের স্যুটিং ও ডাবিং-এর কাজে অংশগ্রহণ করবেন না। সাংবাদিকদের হাতে তুলে দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, মহাসচিব বদিউল আলম খোকন, ফিল্ম এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু, বাংলাদেশ চলচ্চিত্র গ্রাহক সংস্থার সভাপতি রেজা লতিফ, চলচ্চিত্র ফাইট ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি আরমান, চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতির সভাপতি মাসুম বাবুলসহ অন্য সংগঠনের সভাপতিরা। এদিকে শাকিবকে নিষিদ্ধের পাশাপাশি ‘রংবাজ’ ছবির পরিচালক শামীম আহমেদ রনীর সদস্যপদ বাতিলেরও ঘোষণা করা হয়। এর কারণ হিসেবে পরিচালক সমিতির নেতৃস্থানীয়রা জানান, কয়েক দিন আগে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শাকিব খানকে দোষী সাব্যস্ত করা হয় এবং উদ্ভূত পরিস্থিতির সম্মানজনক সুরাহা না হওয়া পর্যন্ত তাকে নিয়ে রনী যেন কোনো কাজ না করেন সে অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়। কিন্তু এ বিষয়ে সম্মান না দেখিয়ে রনী শাকিবকে নিয়ে তার ‘রংবাজ’ চলচ্চিত্র নির্মাণের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

তাই সদস্যপদ বাতিল করার পাশাপাশি তাকে পরিচালক সমিতির নিজস্ব পরিচয়পত্র এবং এফডিসির গেটপাস সমিতির কার্যালয়ে জমা দেয়ার অনুরোধ জানানো হয়েছে। এ প্রসঙ্গে মন্তব্য জানতে শাকিব খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এটা একটা চক্রান্ত। বিষয়টি নিয়ে কাজী হায়াৎ, ফারুক ভাই, বাপ্পারাজ ভাই কথা বলেছেন। কিন্তু পরিচালক সমিতি কোনো কথা না শুনে এমন একটি সিদ্ধান্ত নিল, যা ব্যক্তিগত আক্রোশ ছাড়া কিছুই মনে করছি না আমি।

এদিকে শামীম আহমেদ রনী বলেন, সমিতির সিদ্ধান্ত অনুযায়ী আমি সব ফেরত দেব। তবে আমি ইন্ডিপেনডেন্ট ফিল্ম মেকার হিসেবে এ ছবি পরিচালনা করব। ছবিটি ঈদে মুক্তি পাবে। সেভাবে শুটিং এগিয়ে চলছে। এজন্য পৃরিচালক সমিতির সদস্য পদের প্রয়োজন নেই আমার। ব্যক্তিগত আক্রোশে এসব করা হয়েছে। আমাকে চিঠির জবাব দেয়ার পর দু’দফায় আমি চিঠির জবাব দিতে গিয়েছিলাম কিন্তু তারা তা গ্রহণ করেননি। আমার কাছে এর প্রমাণও রয়েছে।

তথ্য : সংবাদ সম্মেলন থেকে সংগ্রহীত

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password