মোবাইল ফোন উৎপাদন প্রতিহতে চক্র সক্রিয়

দেশেই মোবাইল হ্যান্ডসেট তৈরির উদ্যোগ নিচ্ছে অনেকেই। আর তাতেই এই সেক্টরের অগ্রযাত্রা ব্যাহত করতে অপতৎপরতা চালাচ্ছে একটি চক্র।যখনই বাংলাদেশে কোনো পণ্য তৈরি হয়েছে; তখনই ওই পণ্যের বিদেশি ব্র্যান্ডগুলো পিছু হটেছে। বস্ত্র, ওষুধ, সিরামিক এবং ইলেকট্রনিক্স খাত-এর উদাহরণ। মোবাইল ফোন, ল্যাপটপ, আইটি বা আইসিটি পণ্যেও দ্রুত উঠে আসার ইঙ্গিত দিচ্ছে বাংলাদেশ।

জানা গেছে, বাংলাদেশেই মাল্টিলেয়ার মাদারবোর্ড তৈরির উদ্যোগ নিয়েছে ওয়ালটন। ঘোষণা দিয়েছে দেশেই তৈরি করবে মোবাইল ফোন ও ল্যাপটপসহ আইসিটি পণ্য। এখন ওয়ালটন দেশে মোবাইল ফোন তৈরি করলে বিদেশি ব্র্যান্ডগুলো কোণঠাসা হয়ে পড়বে- এই ভয়ে দেশীয় ব্র্যান্ড ও দেশীয় শিল্পবিরোধী প্রচারণা চালানো হচ্ছে।

ওয়ালটনের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, ফ্রিজ টিভি এয়ার কন্ডিশনারের মতো পণ্য দেশেই তৈরি হচ্ছে। ফলে এসব পণ্যের বিদেশি ব্র্যান্ডগুলো পিছিয়ে পড়ছে। কারণ একদিকে ক্রেতাদের আস্থা অর্জন অন্যদিকে দামেও সাশ্রয়ী, সেবাও হাতের নাগালে। এখন দেশে মোবাইল ফোন, ল্যাপটপসহ আইসিটি পণ্য তৈরি হলে এসবের দাম অনেক কমে আসবে। বিদেশি ব্র্যান্ডগুলোও তখন অতিরিক্তি মুনাফা করতে পারবে না। দেশে বিশাল কর্মসংস্থান তৈরি হবে। পাশাপাশি ব্যাপকভাবে বিকশিত হবে হার্ডওয়্যার ও সফটওয়্যার শিল্প। তাই ১টি চক্র চাইছে বাংলাদেশে মোবাইল ফোন তৈরির উদ্যোগকে বাধাগ্রস্ত করতে। তারা জানে, নতুন শিল্প উদ্যোগের এই জোয়ার এই মুহূর্তে থামাতে পারলে আগামী ২০ বছরেও এ শিল্পে বাংলাদেশ দাঁড়াতে পারবে না। সম্প্রতি ভারত মোবাইল ফোন উৎপাদন শুরু করেছে। তারা বেশ কিছু স্থানীয় ব্র্যান্ড ডেভেলপ করেছে। উদ্যোক্তাদের জন্য ব্যাপক সুযোগ-সুবিধা ঘোষণা করেছে। ফলে সেখানকার বিদেশি ব্র্যান্ডগুলো টার্গেট করেছে বাংলাদেশকে।

নিম্নমানের বিদেশি পণ্যের ডাম্পিং স্টেশন বানাতে বানাতে চায় এদেশকে। এদিকে বাংলাদেশেও বেশ কিছু স্থানীয় ব্র্যান্ড ডেভেলপ করেছে। ওয়ালটন এবং সিম্ফনি তাদের মধ্যে অন্যতম। তারা মোবাইল হ্যান্ডসেট তৈরির উদ্যোগ নিয়েছে। অর্থ মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ এবং আইসিটি মন্ত্রণালয় এ বিষয়ে ইতিবাচক নীতি তৈরির উদ্যোগ নিতে যাচ্ছে। এ অবস্থায় দেশীয় ব্র্যান্ডের মোবাইল ফোনের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক অপপ্রচার চালাচ্ছে একটি স্বার্থান্বেষী মহল।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password