বৃটেনে নির্বাচন ৮ই জুন

আগাম নির্বাচন ঘোষণা করেছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। সেই ঘোষণা অনুযায়ী আগামী ৮ই জুন অনুষ্ঠিত হবে এ নির্বাচন। এ বিষয়ে জাতির উদ্দেশে তার ভাষণ রাখার কথা রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত তেরেসা মে আগাম নির্বাচনের ঘোষণা দিচ্ছিলেন। তা সরাসরি সম্প্রচার করা হয় বিভিন্ন টেলিভিশন চ্যানেলে। কয়েকদিন ধরেই আলোচনা চলছিল তেরেসা আগাম নির্বাচন দেবেন। সেই নির্বাচনে তিনি নিজে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।

প্রধানমন্ত্রী তার মন্ত্রীপরিষদের সঙ্গে বৈঠকের পর ১০ ডাউনিং স্ট্রিটের সিঁড়িতে দাঁড়িয়ে এ নির্বাচনের ঘোষণা দিয়েছেন।  যে দল বা যারাই নির্বাচিত হয়ে ক্ষমতায় আসুক তাদের হাতে ক্ষমতা বুঝিয়ে দিয়ে তিনি সরে যাবেন। সেই আলোচনা এখন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। তেরেসা মে বলেছেন, বৃটেনের প্রয়োজন শক্তিশালী নেতৃত্ব। এ জন্য আগাম নির্বাচন যথার্থ পদক্ষেপ এবং এটা জাতীয় স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর এই ঘোষণা দেয়ার জন্য যে ঘোষণা মঞ্চ  (পোডিয়াম) তৈরি করা হয় সেখানে ছিল না সরকারি কোনো ক্রেস্ট। সেখানে দাঁড়িয়েই তিনি আগাম নির্বাচনের ঘোষণা দিলেন।

ওদিকে ২৯শে এপ্রিল নিজেদের অবস্থান নিয়ে একমত হতে বৈঠকে বসার কথা রয়েছে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের। আগামী ৭ই মে ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন। ফলে এই নির্বাচনের আগে ব্রেক্সিট নিয়ে কোনো আলোচনা হওয়ার সম্ভাবনা খুব কম

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password