দেশের প্রথম কস্টিউম হাউস এনকোর ক্রিয়েশন

বাংলাদেশের প্রথম এবং একমাত্র কস্টিউম হাউস (সিনেমার শুটিংয়ের চাহিদামাফিক ড্রেস) ‘কস্টিউম সিলহটে’ (Coustume Silhouette) খুলেছে ‘এনকোর ক্রিয়েশন’ ( Encore Creation )। গত শুক্রবার সন্ধ্যায় রাজধানীর গুলশান-২ এর সিক্স সিজন ( Six Season ) হোটেলের হেমন্ত হলে এক জমকালো অনুষ্ঠান ও ফ্যাশন শোয়ের মধ্য দিয়ে এর উদ্বোধন করা হয়।

‘কস্টিউম সিলহটে’র কস্টিউম ডিজাইনার ও চিফ ক্রিয়েটিভ অফিসার তানজিনা ফারহানা খান মুনিয়া বলেন, ৬ বছর ধরে ফ্যাশন নিয়ে কাজ করে দেশের প্রায় সব ধরনের বুটিক হাউস ও ফ্যাশন হাউস সম্পর্কে ধারণা পেয়েছি এবং তখনই আমি আমাদের দেশে একটি কস্টিউম হাউসের অভাব বোধ করি। আমাদের দেশের সিনেমা তৈরিতে এখনো বাইরের দেশ থেকে পোশাক কিনতে অথবা ভাড়া আনতে হয়, অনুরূপ অবস্থা নাটক বা বিজ্ঞাপনগুলোতেও। ফলে আমাদের শিল্পীরা যেমন হাতের কাছে সব ধরনের পোশাক পাচ্ছে না, তেমনি তার সরাসরি প্রভাব পড়ছে আমাদের শিল্পের ওপর। আমরা এ ধারণা থেকে বের হয়ে আসতে চাই এবং কাপড়ের মান শতভাগ বজায় রেখে হুবহু চাহিদামতো পোশাক সরবরাহ করতে অঙ্গীকারাবদ্ধ।

এনকোর ক্রিয়েশনের কর্ণধার মোহাম্মাদ নাইম খান জানান, দেশের তরুণ ফ্যাশন ডিজাইনারদের কাজের সাথে সমন্বয় ও নাটক সিনেমার চরিত্র অনুযায়ী পোশাক সরবরাহের লক্ষ্যেই আমাদের যাত্রা শুরু। কিছুটা ভিন্ন ধাঁচের চিন্তাভাবনা ও পোশাক শিল্পে নতুন সুযোগ সৃষ্টির লক্ষ্যেই আমাদের কাজ করা। অনেকদিন ধরেই এ ধরনের কিছু করার প্রস্তুতি নিচ্ছিলাম এবং অবশেষে তা সফল।

বনানীর ৭ নম্বর রোডে আমরা দুই হাজার স্কয়ার ফিটের একটি শো রুম করেছি, যেখানে থাকছে একাধারে পাঠাগার, গবেষণা ও প্রদর্শনীর বাবস্থা। এছাড়া আমাদের প্রতিটি পোশাকের বিস্তারিত বিবরণ আমাদের ওয়েবসাইটে www.encorebd.com দেয়া আছে। এখান থেকেও ইচ্ছেমতো পোশাক বাছাইয়ের সুবিধা রয়েছে, যা বিক্রি করা হবে অথবা কেউ চাইলে ভাড়ায়ও নিতে পারবে।

একদল তরুণ মডেলের বিভিন্ন দেশি-বিদেশি ও ক্লাসিক্যাল সিনেমার ওপর ভিত্তি করে উপস্থাপিত ফ্যাশন শো দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। দ্বিতীয় পর্বে বাঙালি বিয়ের সাজ ও করপোরেট অফিসিয়াল সাজের পোশাকেও র‌্যাম্পে হাঁটেন মডেলরা। তানজিনা ফারহানা খান মুনিয়া শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে শিক্ষকতা করেন। আর ‘কস্টিউম সিলহটে’র চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে আছেন হাসিনা মমতাজ ইভা।

উল্লেখ্য, ‘কস্টিউম সিলহটে’র উপদেষ্টা প্যানেলে আছেন চন্দ্রশেখর সাহা, অমিতাভ রেজা চৌধুরী, বাপন রহমান, সব্যসাচী হাজরা ও রাশেদ জামান; যাদের দিকনির্দেশনা মতোই কাজ করছে প্রতিষ্ঠানটি ।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password